Google Assistant ডিজেবল

যেভাবে Google Assistant ডিজেবল করবেন

আজকে আমরা আলোচনা করব Google Assistant ডিজেবল করা নিয়ে। Google Assistant স্মার্টফোনের একটি প্রয়োজনীয় ফিচার এতে কোন সন্দেহ নেই। তবে অনেক সময় এটা বড্ড বিরক্ত করে। বিশেষ করে যদি আপনার হেডফোনের মাইক্রোফোন বাটন ডিস্টার্ব করলে এই গুগল এসিস্ট্যান্ট অটোমেটিক চালু হয়ে যায়। যদিও তখন আপনি এটা চালু করতে চাননি। তখন গুরুত্বপূর্ণ কাজে বাধা সৃষ্টি হয়। আপনাকে এটা বন্ধ করে তারপর কাজে ফিরতে হয়ে। যদি এভাবে বারবার হতে থাকে তখন তো মাথার মেজাজ খারাপ হয়ে যায়। 

আবার অনেকে মনে করে Google Assistant আপনার ভয়েস গোপনে রেকর্ড করে সেটা টেক্সট এ কনভার্ট করে বিভিন্ন কোম্পানির কাছে বিক্রি করে। পরে সেই কোম্পানি আপনাকে বিভিন্ন অফার দেখায়। যদি চান যে কেউ আপনাকে কোন ভাবে না শুনুক, তাহলে এটি বন্ধ করতে পারেন। বর্তমান সময়ে প্রাইভেসি নিয়ে আমরা অনেক সচেতন, কখনোই চাইব না আমাদের কোন কথা, কোন কোম্পানি শুনুক এবং সেগুলো বিজ্ঞাপণের কাজে ব্যবহার করুক। আজকে আমরা দেখানোর চেষ্টা করব কিভাবে বিভিন্ন ডিভাইস থেকে আপনি Google Assistant কে ডিজেবল করবেন।

ডিজেবলের যে উপায় গুলো দেখাব সেগুলো ডিভাইস অনুসারে ভিন্ন হতে পারে এবং নানারকম আপডেট এর ফলে একটু ভিন্নতা আসতে পারে। একটু খেয়াল করলে ঠিকভাবে সব করতে পারবেন।

খুব ইজিলি ডিজেবল করার ১টি অপশন রয়েছে। শুরুতে Hey Google কিংবা OK Google ভয়েস কমান্ড দিয়ে Google Assistant চালু করুন অথবা লিখে হলেও এটা চালু করুন। যখন এটা কাজ করতে থাকবে সেই সময় “How to turn off Google Assistant” কমান্ডটি দিয়ে তার নিজের কাছ থেকেই জেনে নেন তাকে কিভাবে ডিজেবল করা যাবে।

Google Assistant আপনাকে স্ক্রিনশট সহ ডিটেইলস জানিয়ে দেবে কেমন করে এটা ডিজেবল করতে হবে। আর ফাস্ট ও ইজিলি Google Assistant ডিজেবল করার এটা দুর্দান্ত এক পদ্ধতি।

মোবাইলে কিভাবে Google Assistant ডিজেবল করা যায়

আপনি যদি অ্যান্ড্রয়েড ডিভাইস ইউজ করেন তাহলে কয়েকভাবে এটা ডিজেবল করতে পারেন। উপায় গুলো জানার জন্য আমরা র‍্যান্ডমলি একটা ফোন নির্ধারণ করলাম। কিন্তু ভিন্ন ফোনে কখনও কখনো কয়েকটি বিষয় ভিন্ন হতে পারে।

সর্বপ্রথম Google Assistant অ্যাপ্লিকেশনটি ওপেন করুন এবং নিচের ডান পাশ থেকে থ্রি লাইন আইকনে ক্লিক করুন। এছাড়া আপনি হোম স্ক্রিনে গিয়ে হোম বাটনে চেপে রেখে থ্রি লাইন আইকনেও ক্লিক করতে পারেন।

এবার প্রোফাইল আইকনে ক্লিক করুন এবং General এই ট্যাপ করুন। এবার সেটআপ পেইজ দেখতে পাবেন। এখান থেকে এটি ডিজেবল করে দিন।

আবার, যেকোনো অ্যান্ড্রয়েড ফোনের Settings > Google > Settings for Google apps > Search, Assistant & Voice > Google Assistant > General এই গিয়েও Google Assistant ডিজেবল করতে পারেন।

তাছাড়া আপনি Google অ্যাপ্লিকেশন থেকে Assistant সেটআপ এ যেতে পারেন। নিয়ম একই, Assistant ওপেন করুন প্রোফাইল আইকনে ক্লিক করুন, Settings > Google Assistant > General এ চলে যা ন এবং Google Assistant বন্ধ করে দিন।

আইফোন থেকে কিভাবে Google Assistant ডিজেবল করবেন?

যেহেতু Google Assistant আইফোনের ডিফল্ট অ্যাপ্লিকেশন না সুতরাং আপনি সহজেই এটা অফ করতে পারেন। Google Assistant ডিলিট করতে। অ্যাপ্লিকেশন আইকনে ক্লিক করে ধরে রাখুন এবং Remove app সিলেক্ট করুন। সেইম ভাবে Google Home ও Google অ্যাপও ডিলিট করে দিতে পারেন, যাতে কোন ট্রেস থাকবে না।

তবে এমনটি করতে না চাইলে আপনি সুনির্দিষ্ট অ্যাপ এর পারমিশন থেকে মাইক্রোফোন পারমিশনও অফ করে দিতে পারেন। এটা করতে আইফোন বা আইপ্যাড হতে Settings > Privacy > Microphone এ যান এবং সব গুগল অ্যাপ্লিকেশন এর জন্য সম্মতি বন্ধ করে দিন। এর মাধ্যমে আপনি টাইপ করে এখনো Google Assistant ব্যবহার করতে পারবেন কিন্তু গুগল আপনার ভয়েস শুনতে পারবে না।

Google Home থেকে কিভাবে Google Assistant ডিজেবল করবেন?

আপনি চাইলে Google Home অথবা Google Nest Wi-Fi এর মত অন্যান্য স্মার্ট হোম ডিভাইস থেকেও Google Assistant ডিজেবল করতে পারবেন। কয়েক ভাবে এটি করা যায়। চলুন সহজ পদ্ধতিটি দেখে নেয়া যাক। Hey Google অথবা OK Google ভয়েস কমান্ড দিন এবং স্মার্ট স্পিকারকে বলুন যেন Google Assistant ডিজেবল করে দেয়।

বেশিরভাগ স্মার্ট স্পিকারে ফিজিক্যাল Mute সুইচ থাকে। Mute সুইচের মাধ্যমে আপনি তাৎক্ষণিক Google Assistant ডিজেবল করে দিতে পারবেন। তাছাড়া আপনি Google Home স্মার্ট স্পিকারে কমান্ড দিয়েও স্পিকার অফ অথবা মিউট করতে পারেন।

Chromebook এ কিভাবে ডিজেবল করবেন

ক্রোমবুক থেকে Assistant ডিজেবল করতে নিচে ডান পাশ থেকে টাইম বারে ক্লিক করুন, এবার Settings > Search and Assistant > Google Assistant এ যান। এবার Google Assistant ডিজেবল করে দিন

শেষ কথা

আপনার যদি গুগলকে বিশ্বাস না হয় এবং গুগল এসিস্ট্যান্ট ব্যবহার করতে না চান তাহলে রয়েছে ডিজেবল করার একাধিক অপশন। প্রয়োজনে বিকল্প এসিস্ট্যান্টও ব্যবহার করতে পারেন যেমন অ্যাপল এর Siri এবং Amazon এর Alexa।

 

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? রিকভার করার ৫টি উপায়

মোবাইল ফোন স্লো থেকে ফার্স্ট করার ৫টি উপায়

মোবাইলের স্টোরেজ খালি করুন সহজেই

মোবাইল দিয়ে টাকা আয় করার ১৫টি উপায়

এন্ড্রয়েড ফাইল ম্যানেজার

Leave a Comment

Your email address will not be published.

Exit mobile version