হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম

আজকে আমি দেখাবো কিভাবে হারানো টিন সার্টিফিকেট বের করা যায়।

ট্যাক্স আইডেন্টিফিকেশন সার্টিফিকেট বা টিন সার্টিফিকেট হারিয়ে ফেলেছেন? আপনার কাছে কোনো নকল কপি / ফটোকপি নাই? এই ধরনের পরিস্থিতিতে আপনি কিভাবে হারানো টিন সার্টিফিকেট আবার পেতে পারেন সে বিষয়ে বিস্তারিত জানাবো।

টিন সার্টিফিকেট বা টি আই এন (TIN) খুবই গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট। এটি হারিয়ে গেলে বা হারিয়ে ফেললে আপনি অনেক ধরনের সমস্যায় পড়তে পারেন। কিভাবে আপনি আপনার Tax Circle Office থেকে পূনরায় আবেদন করে পূনরায় টিন সার্টিফিকেট সংগ্রহ করতে পারেন সেটা জানানোর চেষ্টা করবো।

টিন সার্টিফিকেট হারিয়ে গেলে আপনি চাইলে অনলাইনে আবেদনের মাধ্যমেও সংগ্রহ করতে পারবেন যদি আপনার e-tin registration ওয়েবসাইটের Username এবং Password মনে থাকে। Username ও Password স্মরণ না থাকলেও আপনি বের করতে পারবেন যদি Tin Registration করার সময় আপনার দেয়া মোবাইল নাম্বার কোনটা ব্যবহার করেছেন সেটা মনে থেকে এবং সেটা চালু থাকে। চলুন হারানো টিন সার্টিফিকেট বের করার বিস্তারিত প্রক্রিয়া দেখা যাক।

অনলাইনে হারানো টিন সার্টিফিকেট বের করার উপায়

টিন সার্টিফিকেট হারিয়ে গেলে অনলাইন থেকে হারানো টিন সার্টিফিকেট বের করার একটিই উপায় আছে। তা হল, e-Tin Registration ওয়েবসাইট থেকে পুনরায় ডাউনলোড করা। এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ১- ই টিন ইউজার নেম বের করুন

হারানো টিন সার্টিফিকেট বের করার জন্য রেজিস্ট্রেশন করার সময় আপনি যে ইউজার নেম এবং পাসওয়ার্ড ব্যবহার করেছিলেন তা জানা থাকলে সেই ইউজার এবং পাসওয়ার্ড দিয়ে লগিন করে পরের ধাপগুলো অনুসরণ করুন। ইউজার ও পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন তাহলে প্রথমে আপনাকে এগুলো বের করে নিতে হবে।

ই-টিন Username বের করার জন্য e Tin Registration ওয়েবসাইটের ভিজিট করুন এবং Forgot Password মেন্যুতে যান।

1

এরপর Forgot My User Name অপশনটির গোল বক্সে ক্লিক করে সিলেক্ট করুন তারপর Next বাটনে ক্লিক করুন। দেখবেন নিচের মত একটি পেইজ আসবে।

2

“Mobile” এর পাশের ঘরে আপনার যে মোবাইল দিয়ে টিন রেজিস্ট্রেশন করেছিলেন সেটি দিন। এর নিচে দেখুন কিছু লিখা একটা ছবি হিসেবে আছে এটা ক্যাপচা কোড। ছবিতে দেখানো ক্যাপচা কোড সঠিকভাবে Verification Letters লিখার নিচের বক্সে লিখুন। এবার Next ক্লিক করুন।

যদি আপনার দেয়া মোবাইল নাম্বার সঠিক না হয় তাহলে  UserID is Inactive  এরকম এরর মেসেজ দেখবেন। এক্ষেত্রে সম্ভাব্য সব মোবাইল নাম্বার দিয়ে চেষ্টা করে দেখুন।

যদি আপনার মোবাইল নম্বর সঠিক হয় অর্থাৎ এই নাম্বার টিআইএন রেজিস্ট্রেশনে ব্যবহার হয়ে থাকলে, আপনি নিচের মত একটি পেইজ দেখতে পাবেন। এখানে একটি সিকিউরিটি প্রশ্ন দেওয়া হবে।

3

Security Question in TIN Registration

আপনার হারানো টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশনের সময় একটি সিকিউরিটি প্রশ্নের উত্তর সেট করতে হয় সেই উত্তরটি এখানে লিখুন। যদি উত্তর ভুল দেখায় তাহলে বানান ঠিক আছে কিনা চেক করুন। ভিন্ন ভিন্ন বানান এবং ভিন্ন ভিন্ন উত্তর দিয়ে চেষ্টা করুন।

যদি সিকিউরিটি প্রশ্নের উত্তর সঠিক হয় তাহলে  আপনার মোবাইলে 4 ডিজিটের একটি Verification Code পাঠানো হবে।

4 1

উপরের ঘরে এস এম এস এর মাধ্যমে পাওয়া ভেরিফিকেশন কোড এবং নিচের ঘরে আপনার মোবাইল নাম্বারটি বসান। তারপর সাবমিট ক্লিক করুন। সাবমিট ক্লিক করলে আপনার একাউন্টের ইউজার আইডি দেখতে পাবেন।

5

ধাপ ২- ই টিন একাউন্টের Password রিসেট করুন

এবার আমরা পাসওয়ার্ড রিসেট করবো।  এজন্য নিচের ধাপগুলো অনুসরণ করুন।

6

ই টিন একাউন্টের Password রিসেট করার জন্য Forgot Password মেন্যুতে যান এবং Forgot My Password অপশনটি সিলেক্ট করুন এবং Next বাটনে ক্লিক করুন।

আগের ধাপে বের করা User ID টি ও Verification Letters লিখে Next করুন।

7

আপনার মোবাইলে 4 ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে। ভেরিফিকেশন কোডটি লিখে Recover My Account এক ক্লিক করুন।

টিন রেজিস্ট্রেশন পাসওয়ার্ড পরিবর্তন

Password পরিবর্তন করার জন্য উপরের মত একটি পেইজ আসবে। এখানে আপনার মনে থাকে এরকম একটা পাসওয়ার্ড সেট করুন। মনে রাখবেন খুব সহজ পাসওয়ার্ড দিলে আপনার একাউন্ট হ্যাক হয়ে যাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। পাসওয়ার্ড কমপক্ষে 4 Digit দিবেন। পাসওয়ার্ডে অবশ্যই নাম্বার এবং ডিজিট মিক্স করে দিবেন। উভয় ঘরে একই পাসওয়ার্ড দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। আপনার পাসওয়ার্ড রিসেট হয়ে যাবে।

ধাপ ৩- টিআইএন সার্টিফিকেট ডাউনলোড

এবার Login মেন্যুতে যান এবং User Name ও নতুন সেট করা পাসওয়ার্ড দিয়ে Login করুন।

হারানো টিন সার্টিফিকেট ডাউনলোড

View TIN Certificate মেন্যুতে ক্লিক করুন। এখানে আপনার টিআইএন সাটিফিকেট দেখতে পাবেন। টিন সার্টিফিকেটের PDF ফাইলটি ডাউনলোড করার জন্য, নিচের দিকে Save Certificate বাটনে ক্লিক করুন। তাহলে আপনার টিন সার্টিফিকেটটি ডাউনলোড হয়ে যাবে। এবার সেটা যে কোন দোকান থেকে প্রিন্ট করে নিন। অবশ্যই একটা ফটোকপি নিরাপদ জায়গায় সংরক্ষণ করুন।

শেষকথা

অনেকে অন্য কারো মাধ্যমে টিন রেজিস্ট্রেশন করে থাকেন। যদি আপনার মোবাইল নাম্বার দিয়ে ইউজার নেম এবং পাসওয়ার্ড রিসেট করতে না পারেন তাহলে যার মাধ্যমে টিন সার্টিফিকেট করেছিলেন উনার সাহয্য নিন।

তাছাড়া আপনি NBR Helpline: 09611-777111 or 333 নাম্বারয়ে কল দিয়ে তাদেরকে আপনার সমস্যার বিস্তারিত বলে ইউজার এবং পাসওয়ার্ড রিসেট করে নিতে পারেন। তবে কল দেওয়ার আগে আপনার এন আই ডি অবশ্যই সাথে রাখবেন।

অথবা আপনার জাতীয় পরিচয়পত্রের ১ কপি ফটোকপি নিয়ে আপনার নিকটস্থ কর অফিসে গেলে উনারা আপনার হারানো টিন সার্টিফিকেট এর ইউজার নেম এবং পাসওয়ার্ড রিসেট করে দিবেন।

টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম ২০২২

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

অনলাইনে টিন সার্টিফিকেট করার নিয়ম ছবি সহ বিস্তারিত | টিন সার্টিফিকেট ডাউনলোড

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *