Site icon shadheenbangla

১০ টি ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার

আজকে আলোচনা করবো ১০ টি ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার নিয়ে। বর্তমান সময়ে গ্রাফিক্স ডিজাইন (graphics design) শেখাটা একটি অনেক দারুন ক্যারিয়ার হিসেবে ধরা যেতেই পারে। তবে, গ্রাফিক্স ডিজাইন করার বা শেখার ক্ষেত্রে নিজের কম্পিউটার বা ল্যাপটপে একটি ভালো গ্রাফিক্স ডিজাইন করার জন্য ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার অথবা পেইড গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার আপনার ব্যবহার করতে হবে।

Best free software for graphics designing

তবে, যখন আপনি একজন beginner হিসেবে graphics design করে থাকেন তখন আপনার কাছে খরচ করার জন্য টাকা থাকে না। আর তাই, বেশিরভাগ লোকেরাই গ্রাফিক্স ডিজাইনিং শেখার জন্য একটি সেরা ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার (Free Graphics Designing Software) খুঁজে  থাকেন।

ইন্টারনেটে এরকম প্রচুর software রয়েছে যেগুলো download করে graphics designing এর কাজ ফ্রীতে করতে পারবেন। একটি ভালো এবং সোজা গ্রাফিক্স ডিজাইন করার সফটওয়্যার ব্যবহার করে থাকলে আপনার কাজ গুলো অনেক তাড়াতাড়ি এবং সহজেই হয়ে যাবে।

Adobe এর বিভিন্ন Graphics Design Software Program গুলো রয়েছে যেগুলো নিঃসন্দেহে সব থেকে সেরা এবং শক্তিশালী। তবে, Adobe এর গ্রাফিক্স ডিজাইনিং সফটওয়্যার গুলো ডাউনলোড করে ব্যবহার করার জন্য আপনাকে প্রচুর টাকা খরচ করতে হবে।

তাই, যদি আপনি গ্রাফিক্স ডিজাইনিং এর কাজ নতুন করে শুরু করতে চলেছেন বা এই ধরণের ডিজাইনিং সফটওয়্যার এর ক্ষেত্রে টাকা বাঁচাতে চাইছেন, তাহলে আমি আপনাকে কিছু best & free graphics software গুলো download করে ব্যবহার করার পরামর্শ দিবো।

আর তাই, এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের ১০ টি গ্রাফিক্স ডিজাইন ফ্রি টুলস (free tools for graphic designers) এর বিষয়ে বলবো যেগুলো সম্পূর্ণ ফ্রি।

সেরা এবং ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলোর তালিকা

যদি আপনি একজন Graphics designer এবং designing এর কাজ করার জন্য একটি সেরা তবে ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ডাউনলোড করতে চাইছেন, তাহলে অবশই নিচে দেওয়া প্রত্যেকটি tools/software আপনার কাজে আসবে।

১. Canva (online/offline)

Canva প্রত্যেক graphics designer কোনো না কোনো কাজে বা সময় ব্যবহার অবশ্যই করে থাকেন। এটা আমার প্রিয় গ্রাফিক্স ডিজাইনিং টুলগুলোর একটি যেটাকে আমি প্রত্যেক দিন ব্যবহার করে থাকি।

Canva আপনারা সরাসরি অনলাইনে ব্যবহার করতে পারবেন। এছাড়া, আপনি যদি নিজের Windows কম্পিউটারে এর canva software download করতে চাইছেন তবে সেটাও করতে পারবেন। Online social media গুলোতে publish করার ক্ষেত্রে যেকোনো ধরণের graphic design আপনারা এখানে করতে পারবেন।

এখানে আপনাকে বিভিন্ন universal tools, elements এবং ready templates দিয়ে দেওয়া হয় যেগুলোর মাধ্যমে আপনারা যেকোনো design তৈরি করতে পারবেন। Email headers, presentations, info-graphics, Logo ইত্যাদি সহজেই ডিজাইন করতে পারবেন।

এর drag-and-drop function এর ফলে এই software/tool টি হয়ে দাঁড়ায় প্রচুর beginner-friendly. প্রচুর bloggers, You Tubers, digital marketers রা ক্যানভা ব্যবহার করে নানান ডিজাইন তৈরি করেন।

 

২. Vectr

Vectr ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করে আপনারা বিভিন্ন ধরণের projects তৈরি ও design করতে পারবেন। আপনার ওয়েবসাইটের এর জন্য যদি কোনো ধরণের graphics design করতে হয় এর দ্বারা করতে পারবেন। এছাড়া, T-shirt prints এর মতো advanced graphics designing এই software দ্বারা করা যাবে।

Vectr software টি অনেক সহজেই ব্যবহার করতে পারবেন এর simple interface এর কারণে। এই Free Vector Graphics Software ব্যবহার করার জন্য আপনাকে বেশি কিছু শিখতে হয় না।

তাই, যদি আপনি টাকা দিয়ে সফটওয়্যার কিনতে চাইছেনা, তাহলে এই সফটওয়্যার আপনার জন্য সেরা।

Vectr software ব্যবহার করার জন্য যদি আপনার tutorial এর প্রয়োজন হয়ে থাকে, তাহলে ৩০ আলাদা আলাদা টিউটোরিয়াল তাদের ওয়েবসাইটে দেওয়া আছে। আপনারা এই সফটওয়্যার সরাসরি এর online browser version এর দ্বারা ব্যবহার করতে পারবেন।

এছাড়া, কম্পিউটারে ডাউনলোড করে ব্যবহার করার অপসন অবশই রয়েছে। Vectr এর basic graphics editor সবসময় ফ্রীতেই ব্যবহার করতে পারবেন।

 

৩. Inkscape

Inkscape একটি professional vector graphics editor যেটা প্রায় অনেকেই ব্যবহার করে থাকেন। এটা একটি শক্তিশালী এবং ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যেটাকে illustrator, designer, web designer বা যেকোনো ব্যক্তি ব্যবহার করতে পারবেন।

এখানে আমাদের Powerful text tool এবং Flexible drawing tools দেওয়া হয় যার ফলে designing এর কাজ অনেক সহজ এবং কার্যকর হয়ে দাঁড়ায়। Inkscape সম্পূর্ণ free tool যেখানে প্রচুর drawing tools, shape tools, text tools, filters, effects পেয়ে যাবেন।

যদি এই software ব্যবহার করার ক্ষেত্রে আপনার কোনো সমস্যা হয়ে থাকে, তাহলে অবশই ইন্টারনেটে এর সাথে জড়িত প্রচুর tutorial content আপনারা পাবেন। একটি সম্পূর্ণ free open-source vector graphics program হলেও এখানে দারুন modern tools এবং effects রয়েছে।

 

৪. Gravit Designer

Gravit designer সফটওয়্যার টিকে Best free graphic design software for beginners বলে বলা হয়। কারণ, যারা নতুন করে graphics designing এর কাজ শুরু করতে চলেছেন তাদের জন্য অনেক কিছুই এই সফটওয়্যার এর মধ্যে রয়েছে।

Import এবং export এর ক্ষেত্রে এই সফটওয়্যার SVG, PDF, JPEG, SKETCH ইত্যাদি format support করে থাকে। এর desktop এবং online দুটোই version রয়েছে। Windows / Mac / Linux / Chrome OS / Web প্রত্যেক platform এর জন্য এই software ব্যবহার করতে পারবেন।

Gravit designer software download link এর মধ্যে click করে সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন। এখানে প্রচুর প্রয়োজনীয় features এবং functions গুলোর সাথে vector assets library আপনারা পাবেন।

Gravit Designer assets library তে badges, forms, emojis এবং illustrations ইত্যাদি পাবেন যেগুলোকে নিজের হিসেবে edit বা modify করতে পারবেন।

 

৫. GIMP

GIMP গ্রাফিক্স সফটওয়্যার একটি অনেক powerful graphics editor যেটা ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। এই সফটওয়্যার এর user-interface অনেক ভালো এবং সোজা।

এটা মূলত একটি Open Source Image Editor যেখানে ছবির সাথে কারসাজি (Image Manipulation) করতে পারবেন। এই ফ্রি গ্রাফিক্স সফটওয়্যার এর ইন্টারফেস কিছুটা Adobe Photoshop এর মতোই।

বিভিন্ন tool icons, customization options এবং layer setup options এখানে আপনারা পাবেন।

 

৬. Easel.ly

Easelly মূলত একটি infographic maker যেখানে আপনারা reports, presentation ইত্যাদি তৈরি করতে পারবেন। আপনি যদি একজন blogger বা online content creator তাহলে অবশই এই tool আপনার কাজে আসবে।

এখানে infographics তৈরি করার জন্য আপনারা প্রচুর moving people, various lines এবং diagrams এর icon অবশই পাবেন। এই সফটওয়্যার এর মাধ্যমে আপনারা প্রচুর আলাদা আলাদা রকমের infographics তৈরি বা এডিট করতে পারবেন এবং PDF বা JPG formats দ্বারা display করতে পারবেন।

এমনিতে ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার তবে কিছু premium elements ব্যবহার করার ক্ষেত্রে আপনাকে সাধারণ fee দিতে হয়।

 

৭. Blender

Blender হলো একটি High-quality open-source software যার মাধ্যমে 3D content এবং graphics এডিট ও তৈরি করতে পারবেন। এটি একটি ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার। 3D computer graphics তৈরি করার ক্ষেত্রে blender একটি best graphics programs বলা যেতে পারে।

3D modeling এবং visualization এর ক্ষেত্রে এই সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। Outdoor advertising, print products এবং web-design তৈরি করার ক্ষেত্রেও blender ব্যবহার করা যায়। এছাড়া, animator, modeler, VFX, game developer, 3D Printing প্রত্যেকের জন্য blender একটি দারুন tool.

এই tool ব্যবহার করে দারুন animation তৈরি করা যেতে পারে।

 

৮. Krita

Krita হলো একটি free open-source painting program যেখানে মূলত drawing এর সাথে জড়িত কাজ গুলো করা হয়। illustrators এবং concept artists দের ক্ষেত্রে এই tool অনেক কাজের। Beautiful Brushes, Brush Stabilizers, Vector & Text, Brush Engines ইত্যাদি প্রচুর powerful tools এখানে আপনারা পাবেন।

Adobe Ps এর একটি ভালো অল্টারনেটিভ (alternative) বলেও Krita tool টিকে বলা হয়। এটা ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার।

 

৯. Pixlr

Pixlr একটি প্রচুর জনপ্রিয় image editing tool যেটাকে সরাসরি online graphics designing এর ক্ষেত্রে ব্যবহার করা হয়।প্রচুর অন্যান্য tools গুলোর Pixlr আপনারা ফ্রীতে ব্যবহার করতে পারবেন। Images edit করা, graphics editing ইত্যাদি প্রচুর ধরণের কাজ এখানে করতে পারবেন।

এমনিতে এটি একটা ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যেটা দিয়ে আপনারা এডিটিং ও গ্রাফিক্স ডিজাইনিং এর কাজ এখানে করতে পারবেন যদিও এর $4.90 এর monthly plan রয়েছে যেটা চাইলে আপনারা নিতে পারবেন। Photo editing এবং graphical design গুলো professional ভাবে করার ক্ষেত্রে এখানে রয়েছে AI-powered tools.

এখানে আলাদা আলাদা রকমের দুটি এডিটর (editor) রয়েছে। Pixlr X ব্যবহার করা হয় সরাসরি এবং সহজ ভাবে graphic design করার ক্ষেত্রে এবং Pixlr E ব্যবহার করা হয় advanced photo editing এর ক্ষেত্রে।

 

১০. DesignWizard

DesignWizard একটি দারুন ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার যেটাকে প্রচুর লোকেরা ব্যবহার করে থাকেন মূলত beginners রা। এটা একটি online graphics editor tool যেটা ব্যবহার করার জন্য আপনাকে প্রথমে একটি account তৈরি করতে হবে।

গ্রাফিক্স ডিজাইনিং এর ক্ষেত্রে আগের থেকে দিয়ে দেওয়া templates ব্যবহার করতে পারবেন বা সম্পূর্ণ blank canvas থেকেও কাজ শুরু করা যাবে। DesignWizard এর basic version আপনারা ফ্রীতেই ব্যবহার করতে পারবেন।

তবে এর কিছু pro version রয়েছে যেগুলো চাইলে আপনারা কিনে নিতে পারবেন।

শেষ কথা

আজকে আমরা সেরা কিছু ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার গুলোর বিষয়ে জানলাম যেগুলোকে ফ্রীতে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

আসা করছি প্রত্যেকটি software আপনাদের কাজে আসবে। এমনিতে একটি professional graphics software এর ক্ষেত্রে কিছু টাকা দিয়ে ব্যবহার করাটা অধিক লাভজনক।

কিন্তু, যদি আপনি নতুন করে গ্রাফিক্স এডিটিং এর কাজ শিখছেন বা করছেন তাহলে প্রথমে এই ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার ব্যবহার করাটা লাভজনক।

এই ফ্রি গ্রাফিক্স ডিজাইন সফটওয়্যার আর্টিকেলের সাথে জড়িত কোনো ধরণের প্রশ্ন বা পরামর্শ থাকলে নিচে কমেন্ট করে অবশই জানিয়ে দিবেন।

 

১৪ টি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার

কিভাবে বিনামূল্যে উইন্ডোজ ১০ বা উইন্ডোজ ১১ ব্যবহার করবেন

এপস এবং ফাইল না মুছে উইন্ডোজ ১১ | Windows 11 রি-ইনস্টল করুন

Exit mobile version