টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম ২০২২

টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম

টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction) ২ভাবে করা যেতে পারে। প্রথমটা অটোমেটিক, দ্বিতীয়টা ম্যানুয়েল। চলুন আমরা টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction) এর উভয় পদ্ধতি সম্পর্কে জেনে নিই।

আপনার টিন সার্টিফিকেট এ  যদি নিজের নাম, বাবার নাম, মায়ের নাম, ঠিকানা ইত্যাদির কোন একটা কিংবা একাধিক ভূল থাকে তাহলে এটা কিভাবে সংশোধন করবেন?

টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম : ১

টিন সার্টিফিকেট এর সব তথ্য NID Server বা,  জাতীয় পরিচয় পত্র সার্ভারের মাধ্যমে ভেরিফাই করা যায়। অর্থাৎ টিন সার্টিফিকেট এর সব তথ্য এন আই ডি সার্ভারের সাথে লিংক করা আছে। টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction) এর প্রয়োজন হলে প্রথমেই আপনাকে NID অর্থাৎ জাতীয় পরিচয়পত্র সংশোধন করতে হবে। আপনি চাইলে সহজেই অনলাইনে এই ওয়েবসাইটের https://services.nidw.gov.bd/nid-pub/ মাধ্যমে জাতীয় পরিচয় পত্র সংশোধন করে নিতে পারেন। এ বিষয়ে আমাদের বিস্তারিত পোস্ট রয়েছে,  জাতীয় পরিচয় পত্র সংশোধন  এই পোস্টটি দেখুন।

NID সংশোধন হয়ে গেলে টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction) এর জন্য www.incometax.gov.bd ওয়েবসাইটে যান। আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction)
টিন সার্টিফিকেট সংশোধন (TIN Certificate Correction)

উপরের ছবিটি খেয়াল করুন। এবার বামপাশের প্যানেল থেকে  “Revalidate” লেখা অপশনে ক্লিক করুন। এখন টিন সার্টিফিকেট এর সার্ভার NID Server  থেকে অটোমেটিক সব তথ্য আপডেট করে নিবে। ১ মিনিট অপেক্ষা করুন। এবার  View TIN Certificate অপশনে ক্লিক করলে আপনার আপডেটেট টিন সার্টিফিকেট দেখতে পাবেন। এখন যদি প্রয়োজন হয় তাহলে সংশোধিত টিন সার্টিফিকেট ডাউনলোড করতে পারেন। যারা ইউজার আইডি এবং পাসওয়ার্ড ভুলে গেছেন তারা কিভাবে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পূনরায় পাবেন সে বিষয়ে জানতে আমাদের হারানো টিন সার্টিফিকেট বের করার নিয়ম পোস্টটি পড়তে পারেন। আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি।

টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম : ২

Tin Certificate রেজিস্ট্রেশনের সময় আমাদের অনিচ্ছাকৃত কিছু ভূল হয়ে যেতেই পারে অথবা আপনি যখন টিন সার্টিফিকেট করেছেন তখন আপনার এন আই ডি ভুল ছিলো। আপনি এখন সেটা সংশোধন করতে চাচ্ছেন। চলুন দেখা যাক আমরা কিভাবে সেটা করতে পারি।

ই টিন সার্টিফিকেটের যেসব তথ্য সংশোধন করা যাবে

যেসব তথ্য সংশোধন করা যাবে তা হচ্ছে,

  • মোবাইল নম্বর ও ইমেইল
  • বর্তমান ঠিকানা
  • স্থায়ী ঠিকানা
  • পিতা-মাতা ও স্বামী-স্ত্রীর নাম
  • জেন্ডার

টিন সার্টিফিকেটের Contact পরিবর্তন

টিন সার্টিফিকেটে যোগাযোগের তথ্য বা Contact Details পরিবর্তন করার জন্য টিআইএন ওয়েবসাইটে Login করার পর বাম পাশ থেকে Change Contact মেন্যু ক্লিক করুন। তারপর সঠিক তথ্য লিখে Save বাটনে ক্লিক করলে আপনার তথ্য পরিবর্তন হবে।

Tin Certificate Contact Change
Tin Certificate Contact Change

টিন সার্টিফিকেটের অন্যান্য তথ্য সংশোধন করার নিয়ম

টিন সার্টিফিকেট সংশোধন করার জন্য https://services.nidw.gov.bd/nid-pub/  ওয়েব সাইটে গিয়ে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন।

Tin Certificate Change
Tin Certificate Change

উপরেরে ছবিটি লক্ষ্য করুন। বামপাশের প্যানেল থেকে  Edit/Correct/Update অপশনে ক্লিক করুন।

Tin Certificate Edit
Tin Certificate Edit

উপরের ছবির মতো আসবে। উপরের ছবিতে চিহ্নিত বক্সে ক্লিক করলে নিচের ছবির মতো বিভিন্ন অপশন পাবেন। যেটা পরিবর্তন করতে চান সেটাতে ক্লিক করুন। এই পেইজে আপনি বর্তমান তথ্যগুলো দেখতে পাবেন। Please provide Updated information এই বক্সে আপনি শুদ্ধ তথ্যটি লিখুন। পাশের কলামে Reason for Update বক্সে Writing Mistake লিখুন বা অন্য কোন কারণ থাকলে তা লিখুন।   এবার যে তথ্য পরিবর্তন করতে চান তা পরিবর্তন করুন তারপর I hereby affirm that all information given above is correct and complete লেখা চেক বক্সটি সিলেক্ট করুন এবং Submit Request বাটনে ক্লিক করুন। আপনার আবেদন যাচাই করে তথ্য সংশোধন করে দেয়া হবে।

কিভাবে দ্রুত টিন সার্টিফিকেট সংশোধন করবেন

টিন সার্টিফিকেট দ্রুত সংশোধন করতে চাইলে অনলাইন আবেদন করে বসে না থেকে আপনার স্থানীয় কর অফিসে (Tax Circle) এ যোগাযোগ করবেন।

ট্যাক্স সার্কেলে যাওয়ার সময় আপনার টিন সার্টিফিকেটের একটি ফটোকপি ও আপনার সংশোধিত তথ্যের প্রমাণ হিসেবে একটি ডকুমেন্ট নিয়ে যাবেন।

শেষকথা

স্বাভাবিকভাবে অনলাইনে টিন সার্টিফিকেট সংশোধনের আবেদন করার পর তা আপডেট হতে কিছুটা সময় লাগে। তাই  টিন সার্টিফিকেট দ্রুত সংশোধন করতে চাইলে অনলাইন আবেদন করে বসে না থেকে আপনার স্থানীয় কর অফিসে (Tax Circle) এ যোগাযোগ করবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

অনলাইনে টিন সার্টিফিকেট করার নিয়ম ছবি সহ বিস্তারিত | টিন সার্টিফিকেট ডাউনলোড

2 thoughts on “টিন সার্টিফিকেট সংশোধন করার নিয়ম”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *