Site icon shadheenbangla

অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

টিন সার্টিফিকেট যাচাই

কখনো TIN Number কোন ব্যক্তির নামে রেজিষ্ট্রেশন করা আছে, অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করার প্রয়োজন হতে পারে। বড় আর্থিক প্রতিষ্ঠানগুলো হয়তো NBR এর Server অথবা API ব্যবহার করে এটা জানতে পারে কিন্তু ব্যক্তিগতভাবে কারো টিন সার্টিফিকেট যাচাই করার সুযোগ নেই।

তবে, আমি এখানে অনলাইনে ই টিন সার্টিফিকেট যাচাই করার উপায় নিয়ে একটি ট্রিক শেয়ার করব যা যা পূর্বে কেউ করেনি। ১২ ডিজিটের যে কোন ব্যক্তির টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট যাচাই করতে পারবেন TIN Number সঠিক কিনা এবং কোন ব্যক্তির নামে টিন রেজিস্ট্রেশন করা আছে।

তবে এই ট্রিকটি শুধুমাত্র যাদের জরুরী প্রয়োজন তাদের জন্যই। অযথা এটি অনুসরণ না করার জন্য অনুরোধ রইল।

টিন সার্টিফিকেট যাচাই করার নিয়ম

Tin Certificate Verification- টিন সার্টিফিকেট যাচাই করার জন্য আমরা মূলত ব্যবহার করব। ভ্যাট রেজিস্ট্রেশনের অনলাইন ফরম। খুব জরুরী প্রয়োজন ছাড়া এমন ভ্যাট অনলাইন সার্ভিস সাইটে অযথা রেজিস্ট্রেশন না করলেই ভাল। এটি একটি দীর্ঘ ও ঝামেলাপূর্ণ কাজ। বিস্তারিত প্রক্রিয়া নিচে দেখুন।

ধাপ #১: Vat Online Service ওয়েবসাইটে ভিজিট করুন

প্রথমে https://vat.gov.bd এই লিংকে ক্লিক করে ভ্যাট অনলাইন সার্ভিস ওয়েবসাইটে ভিজিট করুন। উপরের মেন্যু থেকে Sign Up লিংকে ক্লিক করুন। Sign up মেন্যুতে যাওয়ার পর একটি ফর্ম পাবেন। এখানে আপনার সঠিক তথ্য দিয়ে করতে হবে । যদি আপনার মোবাইল নম্বর দিয়ে পূর্বে রেজিস্ট্রেশন করা থাকে নতুনভাবে পুনরায় রেজিস্ট্রেশন করা যাবে না।

টিন সার্টিফিকেট যাচাই

ধাপ #২: Vat Online Service এ রেজিস্ট্রেশন করুন

Sign up মেন্যুতে যাওয়ার পর নিচের মত একটি ফর্ম পাবেন। এখানে সব তথ্য সঠিকভাবে দিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করুন।

User Type অপশনে Resident সিলেক্ট করুন। জাতীয় পরিচয়পত্র অনুসারে আপনার 17/10 ডিজিটের এনআইডি নম্বর লিখুন এবং নাম লিখুন। Designation হিসেবে Owner সিলেক্ট করুন।

আপনার নিজের মোবাইল নম্বর 11 ডিজিট ও আপনার সচল Email এড্রেসটি লিখুন। Email Address টি খুবই গুরুত্বপূণ কারন ইমেইলের মাধ্যমে আপনার একাউন্টের Username এবং একটি অস্থায়ী পাসওয়ার্ড পাঠানো হবে।

Recovery Question অপশন থেকে একটি প্রশ্ন সিলেক্ট করুন এবং তার উত্তর দিন। ভবিষ্যতে আপনার এই একাউন্টের পাসওয়ার্ড ভুলে গেলে একাউন্ট পুনরুদ্ধার করতে এই প্রশ্নের উত্তর দিয়ে পুনরুদ্ধার করতে পারবেন।
এখানে আমি, What is your mother’s name? সিলেক্ট করলাম। আপনি আপনার পছন্দমত সিলেক্ট করতে পারেন।

সবশেষে, উপরের ডান পাশ থেকে Check বাটনে ক্লিক করুন। কোন ভুল-Error না থাকলে Submit বাটনে ক্লিক করুন এবং OK দিয়ে Confirm করুন।

ধাপ #৩: OTP Verification করুন

আপনার দেয়া মোবাইল নম্বরে একটি OTP পাঠানো হবে। ২ মিনিটের মধ্যে OTP টি লিখে Verify বাটনে ক্লিক করুন। পুনরায় OTP পেতে Resend OTP বাটনে ক্লিক করুন।

সফলভাবে মোবাইল ভেরিফাই করার পর আপনার রেজিস্ট্রেশনের আবেদনটি Submit হবে এবং একটি Submission ID দেখতে পাবেন।

ধাপ #৪: Login করুন এবং Password সেট করুন

Login করার জন্য কয়েক মিনিটের মধ্যেই আপনার দেয়া ইমেইলে Username এবং Temporary Password পাঠানো হবে। এগুলো দিয়ে লগইন করার পর, আপনাকে একটি নতুন Password সেট করতে হবে।

নতুন পাসওয়ার্ড সেট করার জন্য, ইমেইলে পাওয়া Temporary Password টি Old Password এর ঘরে লিখুন এবং আপনার পছন্দমত নতুন একটি পাসওয়ার্ড লিখুন। Confirm New Password এর ঘরে নতুন পাসওয়ার্ড আবার লিখুন।

এরপর ক্যাপচা পূরণ করুন। সবশেষে Change Password বাটনে ক্লিক করে পাসওয়ার্ড সেট করুন।

ধাপ #৫: অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করুন

এখন অনলাইনে যে কোন ব্যক্তির টিন নাম্বার দিয়ে টিন সার্টিফিকেট যাচাই করতে পারবেন।

টিন সার্টিফিকেট যাচাই করার জন্য, ড্যাশবোর্ড থেকে Forms অপশনে যান। উপরের ডান পাশ থেকে Add Form লিংকে ক্লিক করুন। Select Form ড্রপডাউন মেন্যু থেকে VAT/Turnover Tax Registration Form সিলেক্ট করে OK করুন। নিচের মত একটি ফরম লোড হবে। এখানে C. GENERAL INFORMATION সেকশনে e-TIN বক্সে 12 ডিজিটের TIN number লিখুন এবং উপরের Check বাটনে ক্লিক করুন। টিন সার্টিফিকেট সঠিক থাকলে TIN রেজিস্ট্রেশনকারী ব্যক্তির নাম দেখতে পাবেন।

আশা করি আপনি টিন সার্টিফিকেট কার নামে আছে তা জানতে পারবেন।

শেষকথা

উপরের দেখানো প্রক্রিয়াটি একটু জটিল প্রক্রিয়া। যেহেতু, আমাদের দেশে এখন পর্যন্ত ব্যক্তিগতভাবে টিন যাচাই করার সুযোগ নেই, আপনার জরুরী প্রয়োজনে এই ট্রিকটি অনুসরণ করে অনলাইনে টিন সার্টিফিকেট যাচাই করতে পারেন।

Exit mobile version