এন্ড্রয়েড ফাইল ম্যানেজার

৭ ফ্রি এন্ড্রয়েড ফাইল ম্যানেজার | 7 Free Android File Manager

স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে আমাদের প্রতিদিনের একটি অ্যাপ হলো ফাইল ম্যানেজার। আপনি কি আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য সেরা এন্ড্রয়েড ফাইল ম্যানেজার অ্যাপস গুলো খুঁজছেন? আজকের এই টিউনে অ্যান্ড্রয়েড ফোনের জন্য কয়েকটি সেরা অ্যান্ড্রয়েড File Manager অ্যাপ্লিকেশন নিয়ে হাজির হয়েছি। আর আপনি এসব অ্যাপ্লিকেশনগুলো একবার নিজের জন্য ট্রাই করতে পারেন।

অ্যান্ড্রয়েড ব্যবহার করার সময় সবচাইতে সেরা পার্টস গুলোর মধ্যে অন্যতম হলো: আপনার ডিভাইসের ফাইল সিস্টেমের মাধ্যমে খুব দ্রুত এবং সহজে নেভিগেট করার ক্ষমতা। কিন্তু, কোন ফাইল ম্যানেজার অ্যাপটি তাহলে আপনার ব্যবহার করা উচিত? বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইসে গুগলের নিজস্ব File Manager দেওয়া থাকে। এছাড়াও, অনেক স্মার্টফোন নির্মাতা তাদের নিজস্ব ফাইল ম্যানেজার অ্যাপ গুলোও তাদের ডিভাইসে যোগ করে দেয়। এছাড়াও third-party আরো অনেক অপশন রয়েছে, যেখান থেকে পছন্দের Android File Manager অ্যাপসটি ডাউনলোড করা যায়।

চলুন তবে, আজ দেখে নেওয়া যাক, অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সেরা কয়েকটি ফ্রি এন্ড্রয়েড ফাইল ম্যানেজার, যেগুলো আপনি ব্যবহার করতে পারেন।

১. X-plore File Manager

X-plore File Manager

আপনার কাছে X-plore File Manager অ্যাপটি দেখতে ১৯৯০ এর দশকের প্রথম দিকের উইন্ডোজ প্রোগ্রামের মতো মনে হতে পারে। তবে, এটি সেরা অ্যান্ড্রয়েড ফাইল এক্সপ্লোরার গুলোর মধ্যে অন্যতম।

আপনি এখানে গুগল এর Material ডিজাইনের কোন দর্শন পাবেন না। এই অ্যাপটির মূল বৈশিষ্ট্য হলো: অ্যাপটিতে রয়েছে Dual-pane view। এটি স্ক্রিন টিকে দুই ভাগে বিভক্ত করে এবং প্রত্যেকটি পাশে একটি ফাইল ট্রি রেখে দেয়। এতে করে আপনি খুব সহজেই আপনার ফোল্ডার গুলোর মধ্য থেকে ফাইলগুলো কপি করতে পারেন। এই ফিচারটি ডেক্সটপের ফাইল ব্রাউজ করার মতোই। যেখানে প্রত্যেকটি ফাইল এর অধীনে আরো অন্যান্য ফাইল গুলো এক পৃষ্ঠা থেকেই দেখা যায়। আর আপনাকে এই অভিজ্ঞতাটি নেবার জন্য অবশ্যই অ্যাপটি ইন্সটল করতে হবে।

এই ডিজাইনের অর্থ হলো: আপনি খুব সহজেই আপনার ডিভাইস থেকে এক্সটার্নাল স্টোরেজ গুলোতে ফাইল Move করতে পারবেন। এই অ্যাপটি Google drive, Amazon cloud drive, Dropbox Box, Onedrive, WebDAV, MediaFire এবং আরো অন্যান্য ক্লাউড স্টোরেজ গুলো সাপোর্ট করে। এছাড়াও আপনি এটির মাধ্যমে FTP, SMB, SQLite, 7-Zip, RAR এবং DLNA/UPnP এক্সপ্লোর করতে পারেন।

X-plore File Manager এর মাধ্যমে আপনি এমনকি আপনার ডিভাইসটি রুট না করেই সিস্টেম ফাইলগুলো এক্সপ্লোর করতে পারেন। যদিও সেসব ফাইলগুলো আপনি দেখতে পারলেও, ফোনটিকে রুট না করে সেগুলো এডিট করতে পারবেন না। অ্যাপটিতে একটি Hex viewer রয়েছে। এছাড়াও, অ্যাপটিতে বিল্ট-ইন ভিডিও, পিকচার এবং অডিও ভিউয়ার রয়েছে।

X-plore File Manager

Official Download @ X-plore File Manager

২. Files by Google

Files by Google

গুগল Files হল অ্যান্ড্রয়েডের তৈরি একটি ফাইল এক্সপ্লোরার। আমাদের ব্যবহৃত বেশিরভাগ অ্যান্ড্রয়েড ডিভাইস গুলোতে built-in ভাবে এই ফাইল ম্যানেজার অ্যাপটি থাকে। এই অ্যাপটির তিনটি মূল ফিচার রয়েছে: এগুলো হলো File browsing, Junk file cleaning এবং পুরাতন ফাইল গুলো পরিষ্কার করা। এছাড়া, এই অ্যাপটি আপনাকে ইন্টারনেট সংযোগ ছাড়াই কাছাকাছি লোকদের সাথে এনক্রিপ্ট করা ফাইল এবং ফোল্ডার গুলো শেয়ার করতে দেয়।

অন্যান্য সকল এন্ড্রয়েড ফাইল ম্যানেজার অ্যাপের মত এই অ্যাপটির ফাইল ম্যানেজমেন্ট অতটা বৈশিষ্ট্য সমৃদ্ধ নয়। উদাহরণস্বরূপ, এটির মাধ্যমে আপনি রুট ফাইলগুলোতে অ্যাক্সেস করতে পারবেন না। যাইহোক, এই অ্যাপটি সহজে ব্যবহারের কথা মাথায় রেখে ডিজাইন করা হয়েছে। অ্যাপটির ভেতরের প্রথম ইন্টারফেস টি ছয়টি ভাগে বিভক্ত। এগুলো হলো: Downloads, Images, Videos, Audio, Documents এবং Apps।

আপনার ফোনে এসব বিষয়গুলো যেখানে সংরক্ষিত থাকুক না কেন, এখানে এগুলো আপনি সবগুলো একত্রিত দেখতে পাবেন। যার ফলে, আপনার ফোনের সমস্ত ফাইল গুলো খুব সহজেই অ্যাক্সেস করা সহজ হবে।

Files অ্যাপটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সাথে ক্লোজ ইন্টিগ্রেশন থেকেও অনেক লাভ অর্জন করে। বেশিরভাগ ক্ষেত্রেই কম দামের মোবাইল ফোন গুলোতে এই অ্যাপটি built-in ভাবে জুড়ে দেওয়া থাকে। কেননা, এটি অন্যান্য সকল ফাইল ম্যানেজার অ্যাপ এর তুলনায় অনেক ফাস্টার এবং প্রয়োজনীয় সকল ফিচার হাতের কাছেই পাওয়া যায়। এমনকি বর্তমানে আপনার ব্যবহৃত স্মার্টফোনটিতে ও হয়তোবা এই অ্যাপটি রয়েছে।

Files by Google

Official Download @ Files by Google

৩. FX File Explorer

FX File Explorer

আপনি যদি নিজের গোপনীয়তার ব্যাপারে একটু অধিক সচেতন হন, তবে আপনার জন্য FX File Explorer অ্যাপটি অন্যতম একটি পছন্দ হতে পারে। এই অ্যাপটি সম্পূর্ণ বিজ্ঞাপণ, ট্র্যাকিং এবং ডেটা সংগ্রহ করা থেকে মুক্ত। এই অ্যাপটি ইন্সটল এর পর বিভিন্ন সিকিউরিটি পারমিশনের জন্য অনুরোধ করে। কিন্তু, এসব পারমিশন গুলো আপনি না দিলেও হবে। এগুলো Optional এবং এসব Permission Allow করে দিলে আপনি অতিরিক্ত কিছু ফিচার পাবেন। তবে, এগুলো ছাড়াও আপনার অ্যাপটি কাজ করবে।

যদিও এই অ্যাপটির External media এবং Root capabilities আছে। তবে আপনি যদি এই অ্যাপটিতে (FTP, SFTP, SMB, WebDAV) নেটওয়ার্ক সমর্থন এবং ক্লাউড স্টোরেজ (Dropbox, Google drive, SkyDrive, Box, SugarSync) সমর্থন চান, তাহলে আপনাকে তাদেরকে অতিরিক্ত অর্থ প্রদান করতে হবে। তবে এই অ্যাপটিতে ফ্রিতে যে ধরনের ফিচার রয়েছে, তাতে আমাদের মত সাধারণ ব্যবহারকারীদের জন্য কোন অসুবিধা হবে না।

FX File Explorer অ্যাপটিতে রয়েছে শক্তিশালী ফাইল শেয়ারিং অপশন। আপনি একটি Wi-Fi নেটওয়ার্ক বা FX Connect অ্যাপ ব্যবহার করে ফাইল শেয়ার করতে পারেন। এই কানেক্ট অ্যাপটি Wi-Fi Direct এর মাধ্যমে কাজ করে; এক্ষেত্রে আপনাকে Wireless access point ব্যবহার করতে হবে না।

FX File Explorer

Official Download @ FX File Explorer

৪. Solid Explorer File Manager

Solid Explorer File Manager

আমি এই টিউনের শিরোনামে বলেছি যে, এটি একটি ফ্রি অ্যাপ এর তালিকা। কিন্তু, Solid Explorer এন্ড্রয়েড ফাইল ম্যানেজার হল একটি পেইড ফাইল এক্সপ্লোরার গুলোর মধ্যে থেকে অন্যতম। তবে এটির সাবস্ক্রিপশন অত্যন্ত কম মূল্যের। এই অ্যাপটির ইউজার ইন্টারফেস এবং ফিচারের দিক থেকে এটি খুবই সামান্য।

এটি উপরে আলোচনা করা X-plore ফাইল ম্যানেজার অ্যাপ এর মতই এটিতে Two-pane ডিজাইন ডিজাইন ব্যবহার করে। X-plore এর বিপরীতে FX File Explorer গুগলের Material design মেনে চলে। আপনারা যারা একটু নান্দনিক এবং সুন্দর অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পছন্দ করেন, তাদের জন্য এই অ্যাপটি একটি ভাল অপশন হতে পারে।

এখানে প্রতিটি ভাগ একটি স্বতন্ত্র ফাইল ব্রাউজার হিসেবে কাজ করে। আপনি এটিতে Drag and drop করে ফাইলকে এনে ছেড়ে দিতে পারেন, যার মাধ্যমে আপনি খুব সহজেই এটিকে ব্যবহার করতে পারেন। অন্যান্য ড্রাইভ, ক্লায়েন্ট এবং ফরম্যাট – যেমন, FTP, SFTP, ZIP, TAR, WebDav এবং RAR সমর্থন করে। এছাড়া Solid Explorer অ্যাপটির মাধ্যমে আপনি গুগল ড্রাইভ, ওয়ান-ড্রাইভ, বক্স, ড্রপবক্স এবং আরো অন্যান্য একাউন্টগুলো সেট করতে পারবেন।

Solid Explorer অ্যাপটি রুট অ্যাক্সেস। এছাড়া আরো ফিচার যুক্ত করার জন্য Plugins, Indexed searching এবং Drive statistics অফার করে থাকে।

Solid Explorer File Manager

Official Download @ Solid Explorer File Manager

৫. ASTRO File Manager

ASTRO File Manager

অন্যান্য অ্যাপের মতো ASTRO এন্ড্রয়েড ফাইল ম্যানেজার শুধুমাত্র ফাইল এক্সপ্লোরার এর মধ্যেই সীমাবদ্ধ নয়। বরং, এটি একটি ফাইল এক্সপ্লোরের চেয়েও অনেক বেশি ফিচার অফার করে থাকে। অ্যাপটিতে রয়েছে একটি Storage cleaner, Storage Manager এবং Backup tool। যেসব ফিচারগুলোর জন্য আমাদেরকে আলাদা করে অ্যাপ ইন্সটল করতে হয়।

তবে, স্টোরেজ ক্লিনার ব্যবহার করার সময় আপনার অবশ্যই সতর্ক হওয়া উচিত। কেননা, এখানে খুব কম সুবিধা অফার করে এবং এমনকি আপনার ডিভাইসের ক্ষতিও করতে পারে। আপনার মোবাইলের Storage clean করার জন্য আপনি কোন কার্যকর অ্যাপও ব্যবহার করতে পারেন, যেটি শুধুমাত্র এই কাজের জন্যই তৈরি করা হয়েছে।

এছাড়া এই অ্যাপটির ইউজার ইন্টারফেস অনেক পরিষ্কার এবং ব্যবহার করা অনেক সহজ। আর, এই অ্যাপটির ভেতরের বিভিন্ন ফাংশন যেমন: Internal memory, External memory, Podcast, Ringtones এবং Downloads অপশন গুলোতে নেভিগেট করা অনেক ফাস্ট এবং সহজ। আর অন্যান্য অ্যাপ গুলোর মতই এই অ্যাপটিতে ও রয়েছে Dropbox, Onedrive, Box, Google drive synchronisation, Social media cache management, এবং একই নেটওয়ার্কে অন্যান্য লোকেশন অ্যাক্সেস করার ক্ষমতার মতো ফিচারের সুবিধা।

আর, ASTRO File Manager অ্যাপটির মাধ্যমে দুর্দান্ত ফাইল ম্যানেজমেন্ট ছাড়াও, Process management এবং microSD card এর ফিচারগুলো বিশেষভাবে উল্লেখযোগ্য। যে বিষয়গুলো ASTRO এন্ড্রয়েড ফাইল ম্যানেজার অ্যাপটিকে অন্যান্য সব প্রতিদ্বন্দ্বী অ্যাপের থেকে অনেকটা এগিয়ে নিয়ে গিয়েছে। তো, আজ থেকে আপনিও একবার এই অ্যাপটি ব্যবহার করে পারেন।

ASTRO এন্ড্রয়েড ফাইল ম্যানেজার

Official Download @ ASTRO File Manager

৬. Total Commander

Total Commander

নিঃসন্দেহে: Total Commander একটি ডেস্কটপ ব্যবহারকারীদের জন্য অনেক পরিচিত হয়ে থাকতে পারে এবং আপনার কাছেও হয়তোবা এটি অনেক পরিচিত। এই অ্যাপটি ১৯৯৩ সালে রিলিজ হবার পর থেকেই উইন্ডোজ কম্পিউটারের জন্য একটি জনপ্রিয় থার্ড পার্টি File explorer হিসেবে পরিচিতি পেয়েছিল। আর এটিকে আগে Windows Commander বলা হত।

এই অ্যাপটিতে সাধারণ Cut, Copy এবং Paste এর বাহিরে ন্যাভিগেশন টুলের একটি বিশাল পরিসর রয়েছে। উদাহরণস্বরূপ এটি Bookmark এবং File packaging সমর্থন করে। এছাড়া টুলবারে কাস্টমাইজড বাটন যুক্ত করার মত সুবিধা রয়েছে; যার মাধ্যমে আপনি এই অ্যাপটিকে আর নিজের মতো করে সাজাতে পারবেন।

আর এটির ফিচারগুলোর মধ্যে রয়েছে Subdirectories গুলো Copy এবং Move করার ক্ষমতা। এছাড়াও রয়েছে বিল্ট ইন টেক্সট এডিটর, ব্লুটুথের মাধ্যমে ফাইল শেয়ার করার সুবিধা, Zip file এর সাপোর্ট, প্লাগিন এর জন্য FTP/SFTP clients, WebDAV এবং Lan অ্যাক্সেস এর মত সুবিধা।

Total Commander এন্ড্রয়েড ফাইল ম্যানেজার

Official Download @ Total Commander

৭. Amaze File Manager

Amaze File Manager

আমাদের আজকের তালিকায় Amaze এন্ড্রয়েড ফাইল ম্যানেজার একটি একমাত্র ওপেন-সোর্স অ্যান্ড্রয়েড ফাইল এক্সপ্লোরার হিসেবে রয়েছে। এই অ্যাপটি আপনাকে ফাইল পরিচালনার জন্য একটি ট্যাব যুক্ত পদ্ধতি ব্যবহার করতে দেয়, যার মাধ্যমে আপনি খুব সহজেই একই সময়ে একাধিক ফোল্ডারে কাজ করতে পারবেন।

আর অন্যান্য ফিচার গুলোর মধ্যে রয়েছে: App manager, একটি Root explorer, AES file encryption, History, Bookmarks এবং শক্তিশালী Searching tool। এমনকি এই অ্যাপে built-in ভাবে রয়েছে Database reader, ZIP reader, APK reader এবং Text reader। যার ফলে, আপনাকে বাহিরে থেকে আর এসব রিডার অ্যাপগুলো ডাউনলোড করতে হবে না। আর মজার ব্যাপার হলো, এই অ্যাপটি সম্পূর্ণ বিজ্ঞাপণ মুক্ত।

এছাড়া Amaze File Manager অ্যাপটি ওপেনসোর্স হওয়ায়, নিরাপত্তার দিক থেকে আপনি আরো একটু বেশি ভরসা করতে পারেন। সর্বোপরি, এই অ্যাপটি আপনার জন্য একটি সেরা পছন্দ হতে পারে।

Amaze File Manager

Official Download @ Amaze File Manager

শেষ কথা

এখন বর্তমানে আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইস গুলোর ফাইল পরিচালনার জন্য অনেক অ্যাপ বা টুল রয়েছে। আর এগুলোর মধ্যে থেকে ফাইল এক্সপ্লোরার অ্যাপ্লিকেশনগুলো অন্যতম। তাই, আমাদের স্মার্টফোনের ফাইলগুলো অ্যাক্সেস করার ক্ষেত্রে সেরা অভিজ্ঞতা নেবার জন্য, অবশ্যই আমাদের ভালো মানের একটি File Explorer প্রয়োজন। আর, যে ফাইল এক্সপ্লোরার টি আমাদের পরিপূর্ণ চাহিদা পূরণ করতে পারবে এবং আমাদের ফাইল ব্রাউজ করার ক্ষেত্রে একটু অন্য ধরনের অভিজ্ঞতা এনে দিবে।

আর সেই লক্ষ্য থেকেই, আপনি উপরের ফাইল ম্যানেজার বা ফাইল এক্সপ্লোরার অ্যাপ গুলো ব্যবহার করে দেখতে পারেন। যেসব অ্যাপগুলো আপনার অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করার এক্সপেরিয়েন্স কে আরো সহজ এবং সুন্দর করবে।

নতুন জাতীয় পরিচয় পত্র বা নতুন ভোটার আইডি কার্ড করার অনলাইন পদ্ধতি

নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া ছবি সহ বিস্তারিত

অনলাইনে ডিজিটাল পাসপোর্ট বা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২২ বিস্তারিত ছবি সহ

 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *