কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে?

কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে?

আপনার মোবাইল হ্যাক করা হলে কিংবা আপনার কল রেকর্ড করা হলে আপনি কিভাবে বলতে পারেন?

অনেকভাবে আপনার মোবাইল হ্যাক হতে পারে। এর মধ্যে হ্যাকার, আপনার অফিস বস, আপনার পার্টনার, এমনকি প্রেস / মিডিয়াও অন্তর্ভুক্ত রয়েছে। তারা হয়তো আপনার কলগুলি শুনছে, মেসেজ এবং ইমেলগুলি পড়ছে এবং পাঠাচ্ছে বা আপনার ইন্টারফেসের তথ্য পরিবর্তন করছে৷ কিন্তু কীভাবে বুঝবেন আপনার ফোন ট্যাপ হয়েছে?

আপনার মোবাইল হ্যাক করা হয়েছে কিনা তা কিভাবে বলবেন।

কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে?
কিভাবে বুঝবেন আপনার মোবাইল হ্যাক হয়েছে?

ব্যাটারির সমস্যা

আইওএস এবং অ্যান্ড্রয়েড জনপ্রিয় হওয়ার আগে, ব্যাটারি সমস্যাগুলি একটি ফোন ট্যাপের লক্ষণ ছিল। স্মার্টফোনের ক্ষেত্রে গরম ব্যাটারি একটি উদ্বেগের বিষয়।

যাইহোক, আপনি সম্ভবত অতিরিক্ত গরম হওয়া ব্যাটারির সাথে খুব পরিচিত। আপনি এমনকি একটি ফোন দোকানে এই সমস্যা সম্পর্কে অভিযোগ করতে পারেন। বেশিরভাগ ক্ষেত্রে, আপনাকে সহজভাবে বলা হবে যে এটি স্মার্টফোনের জন্য স্বাভাবিক ব্যাপার।

আপনার স্মার্টফোন এত গরম কেন? অসংখ্য অ্যাপ ব্যবহার করা এবং মিডিয়া ব্যবহার করা আপনার হ্যান্ডসেটকে গরম করে তুলবে, যদিও এটি কোনো ক্ষতির বিষয় নয়। উদাহরণস্বরূপ, গান বা পডকাস্ট শোনার চেয়ে প্রচুর ভিডিও দেখা আপনার ব্যাটারি বেশি খরচ করবে।

ব্যাটারি দ্রুত গরম হয়ে যাওয়া মোবাইল হ্যাক এর একটি চিহ্ন হতে পারে। ক্ষতিকারক সফ্টওয়্যার ব্যাকগ্রাউন্ডে অনবরত চলতে থাকে যেগুলো হ্যাকারকে আপনার মোবাইলের কল শুনতে দেয়৷

আপনার ফোন নিরীক্ষণ করুন :

আপনি কোন অ্যাপগুলি ব্যবহার করেছেন এবং সেগুলি আপনার ব্যাটারিকে কীভাবে প্রভাবিত করে তা মনে রাখবেন৷ আপনি এটি ঘন ঘন ব্যবহার না করা সত্ত্বেও যদি এটি ক্রমাগতভাবে গরম হতে থাকে তাহলে সতর্কক হোন। আপনি হয়তো মোবাইল হ্যাক এর শিকার হয়েছেন।

মোবাইল ডেটার ব্যবহার বৃদ্ধি

আপনার ফোনের ডেটা ব্যবহারের উপর কড়া নজর রাখলে আপনি সহজেই স্পাইওয়্যার সনাক্ত করতে পারবেন। মোবাইল হ্যাক হলে ব্যাটারির ব্যবহার অনেক বেড়ে যাবে।

ক্ষতিকারক সফ্টওয়্যার আপনার ডেটা ব্যবহার করে এটি সংগ্রহ করা তথ্য একটি হ্যাকারকে পাঠায় ৷ এর মানে এটি শুধুমাত্র আপনার বাড়ির Wi-Fi এর উপর নির্ভর করছে না, আপনি যেখানেই থাকুন না কেন এটি ডেটা ব্যবহার করবে।

অবাঞ্ছিত বিজ্ঞাপন এবং অ্যাপস

আপনি সহজেই আপনার অপারেটিং সিস্টেমের সাথে অত্যধিক পরিচিত হয়ে উঠতে পারেন, যার অর্থ আপনি সেখানে অর্ধেক অ্যাপ ভুলে গেছেন। কিন্তু আপনার ফোনে ঠিক কী আছে, বিশেষ করে ব্যাকগ্রাউন্ডে চলমান অ্যাপগুলি আপনি ঠিকই জানেন। আপনি যদি সেগুলি ইনস্টল না করে থাকেন তবে সেগুলি হ্যাকিং এপস হতে পারে৷

নকল অ্যাপ ডাউনলোড করার জন্য আপনার ফোনকে জেলব্রোকেন করতে হবে না: উদাহরণস্বরূপ, iDevices-এর অ্যাপ স্টোরে 17 টি জালিয়াতি অ্যাপ উন্মোচিত হয়েছে। এগুলি প্রাথমিকভাবে বিশ্বাস করা হয়েছিল যে ট্রোজান ম্যালওয়্যার রয়েছে, কিন্তু আসলে অ্যাডওয়্যার যা ব্যবহারকারীদের কাছে  বিজ্ঞাপন উপস্থাপন করে

অ্যাডওয়্যার ডেটা সংগ্রহ করতে এবং হ্যাকারদের জন্য একটি ব্যাকডোর খুলতে ব্যবহার করা যেতে পারে, আরও জালিয়াতি সফ্টওয়্যার ইনস্টল করার আমন্ত্রণ জানায়। এই বিজ্ঞাপনগুলি হস্তক্ষেপকারী হয়ে উঠতে পারে যাতে ভিকটিমদের ভুলবশত সেগুলিতে ক্লিক করতে উৎসাহিত করা যায়, এবং প্রতি-ক্লিকে উপার্জন করা যায়।

ভুলে যাবেন না যে কোনো লিঙ্কে ক্লিক করলে আরও বেশি ম্যালওয়্যার হতে পারে।

সাধারণ কর্মক্ষমতা সমস্যা

যত বেশি ডেটা ব্যবহার করা হবে, আপনার ডিভাইস তত ধীর হবে। ম্যালওয়্যার আপনার স্মার্টফোনে রুট অ্যাক্সেস পেতে পারে বা আপনার কার্যকলাপের উপর সম্পূর্ণ আধিপত্যের জন্য একটি ফেইক সিস্টেম আপডেট ডাউনলোড করার জন্য আপনাকে প্রলুব্ধ করতে পারে। শিকার সম্পর্কে তথ্য তখন হ্যাকারদের বহিরাগত সার্ভারে প্রেরণ করা যেতে পারে।

এটি আপনার ডিভাইসের গতি কমিয়ে দেবে, এবং আপনি ভাবতে পারেন যে আপনার হ্যান্ডসেটটি পুরানো হয়ে যাচ্ছে। কিন্তু সাইবার অপরাধী আপনার ফোনকে হ্যাক করার জন্য যে পদ্ধতিই ব্যবহার করেন না কেন আপনার ফোন স্লো হয়ে যাবে।

অদ্ভুত মেসেজ

আপনার মোবাইল হ্যাক বা গুপ্তচরবৃত্তি হচ্ছে কিনা আপনি কিভাবে জানবেন? আপনি ইতিমধ্যে লক্ষণ উপেক্ষা করা হতে পারে!

সন্দেহজনক এসএমএস-এ আপাতদৃষ্টিতে-এলোমেলো সিরিজের সংখ্যা, অক্ষর এবং চিহ্ন অন্তর্ভুক্ত থাকতে পারে, যা অবিলম্বে আপনাকে অদ্ভুত বলে মনে করবে কিন্তু সম্ভবত বিশেষভাবে ক্ষতিকারক নয়।

সাইবার অপরাধীদের দ্বারা ব্যবহৃত স্পাইওয়্যারের একটি ত্রুটি এর সম্ভাব্য কারণ। এটি সঠিকভাবে ইনস্টল না হলে, কোডেড বার্তাগুলি আপনার ইনবক্সে প্রদর্শিত হবে যা অন্যথায় গোপনে থেকে যেত। এই র্যান্ডম ডেটা সেটগুলি হল হ্যাকিং অ্যাপ্লিকেশনের সাথে সংযোগ করার জন্য হ্যাকারের সার্ভার থেকে পাঠানো নির্দেশাবলী।

একইভাবে, যদি কোন পরিবার বা বন্ধুরা বলে যে আপনি তাদের উদ্ভট টেক্সট বা ইমেল পাঠাচ্ছেন, আপনার ফোনের সাথে আপস করা হতে পারে। এর অর্থ হতে পারে আপনার সংক্রামিত ফোনটি আপনার প্রিয়জনের ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টল করার চেষ্টা করছে।

আপনি চিনতে না পারেন এমন কোনো কার্যকলাপের জন্য নজর রাখুন। মেসেজিং চেইন, সোশ্যাল মিডিয়া প্রোফাইল দেখুন এবং আপনার পাঠানো ফোল্ডার এবং আউটবক্স চেক করুন। আপনি কিছু পাঠানোর কথা মনে করতে না পারলে, সন্দেহজনক হতে হবে.

 

শুধুমাত্র অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে এপস ডাউনলোড করবেন।  অপরিচিত কোনো লিংকে ক্লিক করবেন না।

 

মোবাইল ফোন স্লো থেকে ফার্স্ট করার ৫টি উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *