script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
মোবাইলের স্টোরেজ

মোবাইলের স্টোরেজ খালি করুন সহজেই

কেনার কিছুদিন পরেই মোবাইলের স্টোরেজ ভর্তি হয়ে যায় ছবি ও ভিডিও দিয়ে। যদিও এখনকার স্মার্টফোনে অধিক স্টোরেজ থাকে। তখন ফোন স্লো হয়ে যায়। এই পরিস্থিতিতে কী করবেন? জানুন কীভাবে মোবাইলের স্টোরেজ ফাঁকা করবেন।

ক্যাশ ক্লিন করুন

মোবাইলের স্টোরেজ খালি করতে চাইলে প্রথমেই ফোনের ক্যাশ ক্লিয়ার করতে হবে। সব অ্যাপের ক্যাশ ক্লিয়ার করলে স্টোরেজ ফাঁকা হবে। এই জন্য ফোনের Settings ওপেন করে App সিলেক্ট করুন। এর পরে যে অ্যাপের Cache ফাঁকা করতে চান সেই অ্যাপ সিলেক্ট করে Storage > Clear Cache সিলেক্ট করুন। তবে ক্যাশ ক্লিয়ার করতে গিয়ে ডাটা ক্লিয়ার অপশনে ক্লিক করলে ঐ এপের সব ডাটা চলে যাবে। সুতরাং সাবধানে করবেন।

 

বড় ফাইল ডিলিট করুন

এখনকার সব অ্যানড্রয়েড ফোনেই গুগল ফাইলস অ্যাপ থাকে। এই অ্যাপ ব্যবহার করে ফোনের বড় ফাইলগুলো খুঁজে নিতে পারবেন। এই জন্য অ্যাপের লার্জ ফাইলস অপশন সিলেক্ট করুন। এর পরেই ফোনের মধ্যে সব বড় ফাইল দেখিয়ে দেবে এই অ্যাপ। এখানে অপ্রয়োজনীয় অ্যাপ ডিলিট করলে একসঙ্গে অনেকটা মোবাইলের স্টোরেজ ফাঁকা করতে পারবেন।

 

অ্যাপস ডিলিট

ফোনের সব অপ্রয়োজনীয় অ্যাপস ডিলিট করুন। গুগল প্লে স্টোর থেকেই এই কাজ করা যাবে। এই জন্য প্লে স্টোর চালু করে your profile > Manage apps & device সিলেক্ট করুন।

এবার স্টোরেজ সিলেক্ট করলে কোন অ্যাপ কত স্টোরেজ ব্যবহার করছে দেখে নিতে পারবেন। কোন একটি অ্যাপ যদি অনেকটা স্টোরেজ ব্যবহার করে সেই অ্যাপ ডিলিট করলে অনেকটা স্টোরেজ খালি হবে। যে অ্যাপ ডিলিট করতে চান সেটা সিলেক্ট করে ডাস্টবিন আইকনে ট্যাপ করে আনইনস্টল সিলেক্ট করুন। কোন অ্যাপ ডিলিট করে ঠিক কতটা মোবাইলের স্টোরেজ ফাঁকা করা যাবে তা আগেই দেখে নেওয়া যাবে।

 

হোয়াটসঅ্যাপ স্টোরেজ

হোয়াটসঅ্যাপের সব ছবি, ভিডিও, ভয়েস নোট ও অন্যান্য মিডিয়া ফাইল ফোন স্টোরেজে জমতে থাকে। এই কারণে ক্রমশ মোবাইলের স্টোরেজ কমতে শুরু করে। হোয়াটসঅ্যাপ ওপেন করে Settings > Storage and data > Manage storage ওপেন করুন। এখানে ৫ মেগাবাইটের বেশি সাইজের সব ফাইল দেখতে পাবেন।

যে ফাইল ডিলিট করতে চান তা সিলেক্ট করে ডিলিট করুন। হোয়াটসঅ্যাপের স্টোরেজ ফুল হওয়া বন্ধ করতে অ্যাপ থেকে অটো মিডিয়া ডাউনলোড বন্ধ করুন। এর ফলে আপনি যে ছবি ও ভিডিও ডাউনলোড করতে চান শুধু সেগুলোই ডাউনলোড হবে।

 

ডাউনলোড ফোল্ডার

ফোনের ডাউনলোড ফোল্ডারে অনেক অপ্রয়োজনীয় ফাইল জমে থাকে। যে কোন ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে ফোনের ডাউনলোড ফোল্ডার ওপেন করে অপ্রয়োজনীয় ফাইল ডিলিট করুন।

 

ক্লাউড স্টোরেজ

মোবাইলের স্টোরেজ

এছাড়াও ফোনের সব ছবি ও ভিডিও ক্লাউড স্টোরেজে ব্যাক আপ (google drive, dropbox, onedrive) নিয়ে মোবাইলের স্টোরেজ ফাঁকা করতে পারবেন। এই জন্য গুগল ফটোস ও অন্যান্য ক্লাউড স্টোরেজ অ্যাপের সাহায্য নিতে পারেন। একবার সব ছবি ও ভিডিও আপলোড হয়ে গেলে তা ফোন থেকে ডিলিট করে দিন।

এসব পদ্ধতি অবলম্বনে মাত্র এক মিনেটেই মোবাইলের স্টোরেজ ফাঁকা করতে পারবেন।

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? রিকভার করার ৫টি উপায়

স্মার্টফোনে স্ক্রিনশট নেওয়ার ৭ টি উপায়

৯টি ফ্রি স্ক্রিন রেকর্ডার অ্যাপ

নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া ছবি সহ বিস্তারিত

৭ ফ্রি এন্ড্রয়েড ফাইল ম্যানেজার | 7 Free Android File Manager

কিভাবে বিনামূল্যে উইন্ডোজ ১০ বা উইন্ডোজ ১১ ব্যবহার করবেন

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top