script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? রিকভার করার ৫টি উপায়

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? রিকভার করার ৫টি উপায়

মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন? জেনে নিন পাসওয়ার্ড রিকভার করার ৫টি উপায়।

মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। স্মার্টফোনে স্ক্রীন লক আপনার ডিভাইসের বিষয়বস্তু গোপন রাখার একটি গুরুত্বপূর্ণ উপায়। আমরা বর্তমানে এমন একটি যুগে যখন আপনার ফোনে ব্যক্তিগত, পেশাদার এবং আর্থিক তথ্য থাকে।  আপনার মোবাইল লক করা একটি প্রয়োজনীয়তা হয়ে দাঁড়িয়েছে৷

এটি বলার অপেক্ষা রাখে না যে আপনি যদি আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে যান তবে আপনি আপনার ডিভাইসটি লক আউট করতে পারবেন না। আধুনিক ডিভাইসগুলিতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারগুলির জন্য ধন্যবাদ, ভুলে যাওয়ার কোনো ঝুঁকি নেই এতে।

আপনি পাসওয়ার্ড ভুলে গেলে আপনার Android ফোনে অ্যাক্সেস পুনরুদ্ধার করতে পারেন এমন কিছু উপায় এখানে রয়েছে৷

আপনি কি নিশ্চিত মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন?

আপনি যদি এইমাত্র Google-এ “How do I unlock my Android phone if I forgot my PIN” টাইপ করে থাকেন এবং এই পোস্টে আসেন তাহলে আপনি আরও এগিয়ে যাওয়ার আগে আসলেই আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেছেন কিনা তা নিশ্চিত করার জন্য একটু সময় নেওয়া বুদ্ধিমানের কাজ।

Android আপনাকে আপনার পিনের জন্য যেকোনো সংখ্যার পাসওয়ার্ড দেওয়ার সুযোগ দেয়। ধরুন আপনি চার বা ছয়-সংখ্যার কোড রিমুভ করার চেষ্টা করছেন, আপনার পাসকোড আসলেই কত ডিজিটের সেটা মনে করার চেষ্টা করুন। হতে পারে এটি ভিন্ন দৈর্ঘের পাসওয়ার্ড।

চেষ্টা করার আরেকটি কৌশল হল আপনার মাসল মেমরিকে কাজে লাগানো। চিন্তা করে দেখুন আপনি যখন ল্যাপটপে টাইপ করেন তখন কি কী-বোর্ডে দেখে দেখে টাইপ করেন? কিংবা যখন সাইকেল চালান তখন কি দেখে দেখে প্যাডেল মারেন?

এগুলো আপনার মাসল মেমোরি নিজেই করে থাকে। এগুলোর জন্য আপনার ব্রেইন সক্রিয় ভূমিকা পালন করে না। সুতরাং আপনার ফোনটি হাতে নেন এবং আনমনে পাসওয়ার্ড টাইপ করে দেখুন আপনার আংগুল কোন কোন কী-তে যাচ্ছে।

এবার সেসব কী- নিয়ে চিন্তা করুন। এসব কী- দিয়ে আপনি কোন পাসওয়ার্ড দিতেন।

কিন্তু আপনি যদি নিশ্চিতভাবে আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে গিয়ে থাকেন, তাহলে এখানে আপনার ফোন আনলক করার কিছু উপায় রয়েছে।

১। স্মার্ট লক দিয়ে আনলক করুন

স্মার্ট লক হল Android ফোনের একটা অপশন, যা আপনাকে নির্দিষ্ট শর্ত সাপেক্ষে লক স্ক্রীন বাইপাস করার সুযোগ দেয়।

Samsung ডিভাইসে Settings > Security > Smart lock on most phones, or Settings > Lock Screen > Smart Lock Type অপশনে এটা পাবেন। তবে হ্যাঁ এটা মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়ার আগেই আপনাকে সেটাপ করে নিতে হবে। তাহলেই আপনি মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে এই সুবিধা পাবেন।

স্মার্ট লক দিয়ে আনলক

স্মার্ট লক দিয়ে আনলক অপশন

সেটিংস পরিবর্তন করতে আপনাকে আপনার বর্তমান লক পাসওয়ার্ড ইনপুট করতে হবে। তারপর আপনি পাসওয়ার্ড ছাড়া আপনার স্মার্টফোন আনলক করার জন্য পাঁচটি সম্ভাব্য অপশন বেছে নিতে পারেন।

On-body detection

ফোনটি বুঝতে পারে যে আপনি এটি বহন করছেন এবং এটি আপনার হাতে বা আপনার পকেটে থাকাকালীন স্বয়ংক্রিয়ভাবে আনলক থাকে৷

Trusted places

যখন আপনি আপনার নির্বাচিত ঠিকানার কাছাকাছি থাকেন তখন আপনার ফোন আনলক করতে আপনার অবস্থান ব্যবহার করে৷ ধরুন সেটিংসে আপনি নিজের বাসার লোকেশন দিলেন। তাহলে এটা আপনার বাসায় আসার সাথে সাথে আনলক হয়ে যাবে।

Trusted devices

আপনার ফিটনেস ট্র্যাকার বা গাড়ির মতো বিশ্বস্ত ব্লটুথ ডিভাইস যদি Trusted devices হিসেবে দেন তাহলে আপনার গাড়ির বা ফিটনেস ডিভাইসের ব্লটুথ অন করার পর এটার সাথে অটো কানেক্ট হয়ে আপনার মোবাইলকে আনলক করে দিবে।

Trusted face

আপনার ফোন আনলক করতে ফেসিয়াল আনলক ব্যবহার করতে পারেন।

Voice match

যখন এটি আপনার ভয়েস পাবে, তখন আনলক হয়ে যাবে। দুর্ভাগ্যবশত, এই অপশনটি Android 8 Oreo এবং তারপরের ভার্সনগুলোতে কাজ করে না। যদিও এটি এখনও আগের ডিভাইসগুলিতে কাজ করে।

আপনি যদি আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়ার আগে এই বিকল্পগুলির মধ্যে এক বা একাধিক সেট আপ করে থাকেন তবে আপনি আপনার ফোনে ফিরে যেতে এটি ব্যবহার করতে পারেন৷

যাইহোক, আপনি আপনার বর্তমান পাসওয়ার্ড না দিয়ে স্মার্ট লক বা পাসওয়ার্ড সেটিংস পরিবর্তন করতে পারবেন না। সুতরাং, আপনাকে এখনও আপনার অ্যান্ড্রয়েড ফোন ফ্যাক্টরি রিসেট করতে হতে পারে, তবে অন্তত আপনি প্রথমে সবকিছু ব্যাক আপ করতে পারেন।

২।শুধুমাত্র স্যামসাং মোবাইলের জন্য

ব্যাকআপ পিন ব্যবহার করা

আপনার মোবাইলটা কি স্যামসাং ? সৌভাগ্যক্রমে, কোম্পানিটি আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে রিসেট করার কয়েকটি অপশন দিয়ে থাকে।

ব্যাকআপ পিন ব্যবহার করা (শুধুমাত্র পুরানো Android সংস্করণ)

যদি আপনার কাছে Android 4.4 KitKat বা তার আগের কোনো পুরানো Samsung ফোন থাকে, তাহলে আপনি একটি ব্যাকআপ পিন সেট করে থাকতে পারেন। আপনার পাসওয়ার্ড বা প্যাটার্ন ভুলভাবে প্রবেশ করার পরে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন।

১। আপনার যদি পিন মনে থাকে তবে Backup PIN অপশনে আলতো চাপুন৷
২। আপনার পিন কোড টাইপ করুন, তারপরে  Done আলতো চাপুন।
৩। লক স্ক্রীন প্যাটার্ন রিসেট করতে আপনাকে Screen Unlock সেটিংসে নিয়ে যাওয়া হবে।

Find My Mobile (All Android Versions)

আপনি যদি আপনার মোবাইলের পাসওয়ার্ড ভুলে (যেমন, পিন, পাসওয়ার্ড বা প্যাটার্ন) ভুলে গিয়ে থাকেন তবে আপনাকে উদ্বিগ্ন হওয়ার দরকার নেই৷

স্যামসাং এমন একটি অপশন রেখেছে যা আপনাকে ডিভাইসটি হারিয়ে গেলে রিমোট কন্ট্রোল করার সুযোগ দেয়। আপনাকে আপনার ফোনে আপনার Samsung অ্যাকাউন্টে সাইন ইন করতে হবে এবং একটি মোবাইলে Wi-Fi বা মোবাইল ডেটা সংযোগ চালু থাকতে হবে৷

Find My Mobile এর মাধ্যমে আপনার ফোনের পাসকোড রিসেট করতে, এই পদক্ষেপগুলি অনুসরণ করুন :

১। আপনার কম্পিউটারে, findmymobile.samsung.com-এ নেভিগেট করুন।
২। এখন, আপনার Samsung অ্যাকাউন্টে সাইন ইন করুন।
৩। একবার হয়ে গেলে, আনলক মাই ডিভাইস অপশনে যান এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

৩। Forgot PIN প্রম্পটটি ব্যবহার করুন

যদি আপনার কাছে Android 4.4 KitKat বা তার আগের একটি পুরানো ফোন থাকে, তাহলে আপনি লক স্ক্রিনের মাধ্যমে আপনার পাসকোড রিসেট করতে পারেন৷ এটি আপনার Google অ্যাকাউন্ট ব্যবহার করে এবং নিম্নলিখিত পদক্ষেপগুলির প্রয়োজন :

১। লক স্ক্রিনে ভুল প্যাটার্ন ইনপুট করুন যতক্ষণ না আপনি “You have made several unsuccessful attempts. Try again in 30 seconds” মেসেজটি দেখতে পান।

২। “Forgot Pattern” অপশনে আলতো চাপুন এবং আপনি আপনার Google অ্যাকাউন্টের তথ্য প্রবেশ করার জন্য একটি প্রম্পট দেখতে পাবেন।

৩। আপনার ইমেল ঠিকানা এবং পাসওয়ার্ড লিখুন।

৪। আপনার কাছে এখন আপনার লক স্ক্রীন প্যাটার্ন রিসেট করার অপশন আছে। শুধু সাইন-ইন ট্যাবে আলতো চাপুন, তারপর স্ক্রিন আনলক সেটিংসে যান এবং মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাবেন না এমন একটি নতুন লক স্ক্রিন প্যাটার্ন সেট করুন৷

দুর্ভাগ্যবশত, গুগল অ্যান্ড্রয়েডের আধুনিক সংস্করণে এই অপশনটি নেই।

4. কিছু সমাধান হ্যাক চেষ্টা করুন

আপনি যদি স্মার্ট লক সেট আপ না করে থাকেন, আপনার কাছে পুরানো ফোন না থাকে অথবা Samsung ডিভাইস ব্যবহার না করেন তাহলে উপরের পদ্ধতিগুলি আপনার কাজে আসবে না৷ এই ক্ষেত্রে, আপনাকে একটি সমাধান হ্যাক ব্যবহার করতে হবে।

ADB ব্যবহার করে পিন ফাইলটি ডিলিট করুন

অ্যান্ড্রয়েডে, সিস্টেমটি ব্যবহারকারীর আঙ্গুলের ছাপ, প্যাটার্ন বা অন্যান্য পাসওয়ার্ড রাখার জন্য একটি KEY ফাইল তৈরি করে৷ আপনি যখন সঠিক পাসওয়ার্ড ইনপুট করেন, সিস্টেম অবিলম্বে আনলক করে এবং মোবাইলের পাসওয়ার্ড ভুলে গেলে ভুল পাসওয়ার্ড প্রবেশ করানো হলে ফোনে আপনাকে ঢুকতে দেয় না।

অ্যান্ড্রয়েড ডিবাগ ব্রিজ (ADB) ইউটিলিটি ব্যবহার করে, আপনি আপনার কম্পিউটারের মাধ্যমে আপনার ফোনের ফাইলগুলি অ্যাক্সেস করতে পারেন৷ ফোনের লক স্ক্রিন সিকিউরিটি নিয়ন্ত্রণ করে এমন ফাইল মুছে ফেলার জন্য আপনি এটি ব্যবহার করতে পারেন।

যাইহোক, এই পদ্ধতি শুধুমাত্র কাজ করবে যদি আপনার ফোনে USB ডিবাগিং এনেবল করা থাকে। আপনি যদি ডেভেলপার অপশন প্যানেল থেকে USB ডিবাগিং এনেবল না করে থাকেন, তাহলে আপনি এই পদ্ধতি ব্যবহার করতে পারবেন না।

আপনার ফোন যদি এনক্রিপ্ট করা না থাকে এবং অ্যান্ড্রয়েড ভার্সন 6.0 মার্শম্যালো এর কম হয় তাহলে এই পদ্ধতি আপনার কাজে আসবে। এটি নতুন ডিভাইসের জন্য কাজ করবে না।

এই পদ্ধতিটি কাজ করবে এমন কোন গ্যারান্টি নাই। আপনি যদি সতর্ক না হন তবে এটি আপনার ফোনের ক্ষতি করতে পারে। আপনি আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সমস্ত কিছুর ব্যাক আপ নিন।

আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলির মাধ্যমে আপনার ফোন আনলক করতে পারেন :

১। একটি USB তারের মাধ্যমে আপনার কম্পিউটারে আপনার ফোন সংযোগ করুন।

২। আপনার ADB ইনস্টলেশন ডিরেক্টরিতে একটি কমান্ড প্রম্পট বা টার্মিনাল উইন্ডো খুলুন।

৩। টাইপ করুন adb shell rm /data/system/gesture.key এবং এন্টার টিপুন।

ADB ব্যবহার করে পিন ফাইলটি ডিলিট করুন

৪। আপনার ফোন রিবুট করুন। রিবুট করলে সুরক্ষিত লক স্ক্রিনটি চলে যাবে।

৫। এটি একটি অস্থায়ী সমাধান, তাই আবার রিবুট করার আগে আপনার পিন বা প্যাটার্ন লক রিসেট করুন।

লক স্ক্রিন “Crash” করুন

এই পদ্ধতিটি Android 5.0 থেকে 5.1.1 চলমান এনক্রিপ্ট করা ডিভাইসগুলির জন্য কাজ করে৷

লক স্ক্রীন ক্র্যাশ করতে এবং আপনার ফোনে অ্যাক্সেস পেতে :

১। আপনার লক স্ক্রিনে ইমার্জেন্সি কল অপশনে ট্যাপ করুন।

২। ডায়ালার ব্যবহার করে ১০টি তারকাচিহ্ন (*) ইনপুট করুন।

৩। ডাবল ক্লিক করে ১০টি স্টার চিহ্ন সিলেক্ট করে কপি করেন। এবার শেষ স্টারের পরে ক্লিক করে এগুলো পেস্ট করুন। এভাবে ৪/৫ বার করুন। এবার সবগুলো সিলেক্ট করে কপি করুন।

৪। ক্যামেরা শর্টকাট খুলুন এবং “notification shade” উপর থেকে টেনে নিচে নামান।

৫। সেটিংস আইকনে আলতো চাপুন, যেখানে আপনাকে পাসওয়ার্ড লিখতে বলা হবে। ইনপুট ফিল্ডে  দীর্ঘক্ষণ প্রেস করে ধরে থাকলে পেস্ট অপশন পাবেন, পেস্ট করুন। তারপরে সবগুলো সিলেক্ট করে শেষ স্টারের পরে আবারো পেস্ট করুন। এভাবে কয়েকবার করলে স্ক্রিন ক্র্যাশ হয়ে যাবে এবং আপনাকে আপনার ডিভাইস অ্যাক্সেস করার অনুমতি দেবে।

৬। Factory Reset করুন

আপনি যদি উপরের কোনো পদ্ধতি ব্যবহার করতে না পারেন, তাহলে আপনাকে ম্যানুয়ালি ফ্যাক্টরি রিসেট করতে হবে।

১। আপনার ডিভাইস বন্ধ করুন।

২। স্ক্রীন সম্পূর্ণ কালো হয়ে যাওয়ার পর, Android এর বুটলোডার মেনু আনতে একই সাথে ভলিউম ডাউন এবং পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। এই বোতামের সমন্বয় আপনার ফোনের উপর নির্ভর করে ভিন্ন হতে পারে।

৩। রিকভারি মোড অপশনটি হাইলাইট করতে ভলিউম ডাউন বোতামটি দুবার টিপুন, তারপর এটি নির্বাচন করতে পাওয়ার বোতাম টিপুন।

৪। পাওয়ার বোতামটি ধরে রাখুন এবং রিকভারি মোডে প্রবেশ করতে একবার ভলিউম আপ বোতাম টিপুন।

৫। ডাটা মুছা/ফ্যাক্টরি রিসেট অপশনে যেতে ভলিউম বোতাম ব্যবহার করুন। ফ্যাক্টরি রিসেট পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান৷

৬। একবার ডিভাইস রিবুট হয়ে গেলে, সেটআপ স্ক্রিন দেখতে পাবেন। আপনাকে আপনার Google অ্যাকাউন্টে আবার লগ ইন করতে বলা হবে, যা যে কোনো ব্যাক-আপ ডেটা পুনরুদ্ধার করবে।

আপনি আপনার ফোন সেট আপ করার সাথে সাথেই মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়ার আগেই স্মার্ট লক অপশনটি এনেবল করুন৷ এইভাবে, আপনি অনায়াসে আপনার বাড়ির ওয়াই-ফাইতে আপনার অ্যান্ড্রয়েড ফোন আনলক করতে পারেন এবং প্রতিবার আপনার ফোনটিকে ম্যানুয়ালি আনলক করা এড়াতে পারেন।

মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়া রোধ করতে এমন পাসওয়ার্ড ব্যবহার করুন যা সহজে মনে রাখা সম্ভব। মোবাইলের পাসওয়ার্ড ভুলে যাওয়ার কোনও সম্ভাবনাই থাকে না যদি আপনি ফেস লক কিংবা ফিংগার লক ইউজ করেন।

অনলাইনে ডিজিটাল পাসপোর্ট বা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২২ বিস্তারিত ছবি সহ

নতুন জাতীয় পরিচয় পত্র বা নতুন ভোটার আইডি কার্ড করার অনলাইন পদ্ধতি

নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া ছবি সহ বিস্তারিত

 

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top