Site icon shadheenbangla

ব্যক্তিগত তথ্য সুরক্ষা – ৮টি উপায়

ব্যক্তিগত তথ্য সুরক্ষা - ৮টি উপায়

আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিয়ে আজকের পোস্ট। আপনার ব্যক্তিগত তথ্য বিশেষ করে ইন্টারনেটে অবাধে দেওয়া উচিত নয়।

সুতরাং, এখানে কিছু অভ্যাস রয়েছে যা আপনার অনলাইনে অনুশীলন করা উচিত। আপনি যখন কোনো ওয়েবসাইট ভিজিট করেন তখন আপনি আপনার ডিজিটাল ফুটপ্রিন্ট রেখে আসেন। শারীরিক পায়ের ছাপ যেমন ট্র্যাক করা যেতে পারে, তেমনি আপনার ডিজিটাল পায়ের ছাপ আপনার অনলাইন ডেটাকে সাইবার হুমকির মুখোমুখি করতে পারে।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চিত করতে পড়ুন ঃ

ব্যক্তিগত তথ্য সুরক্ষা রাখার দায়িত্ব আপনার উপর। কিন্তু কিভাবে? আমরা অনলাইন গোপনীয়তার জন্য কিছু প্রয়োজনীয় নিরাপত্তা অভ্যাস নিয়ে আলোচনা করবো। পুরো লিখাটি মনোযোগ দিয়ে পড়তে থাকুন।

১। সোশ্যাল মিডিয়াতে আপনি যা শেয়ার করেন তা সীমিত করুন

সোশ্যাল মিডিয়া আপনার ডেটা বিক্রি করে টাকা ইনকাম করে। হ্যাঁ, আপনার ডেটা বিক্রি করার জন্য এটি তৈরি করা হয়েছে। সোশ্যাল মিডিয়াতে ডেটা শেয়ার করাকে আপনার মত প্রকাশের স্বাধীনতার অধিকার প্রয়োগ হিসাবেও বিবেচনা করা হয়, আপনি কী শেয়ার করেন তা আপনাকে দেখতে হবে।

নিজের সম্পর্কে ব্যক্তিগত এবং সংবেদনশীল তথ্য শেয়ার করা থেকে বিরত থাকুন। প্রায় সময় সোশ্যাল মিডিয়ায় ব্যক্তিগত তথ্য শেয়ার করার কারণে অনেকে ব্ল্যাকমেইল এর শিকার হয়েছেন।

আপনি নিজের সম্পর্কে কী শেয়ার করবেন সেটা নির্ধারণ এবং সীমাবদ্ধ করা আপনার ডেটার গোপনীয়তা এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য সঠিক একটি পদক্ষেপ।

২। আপনার গোপনীয়তা সেটিংস পরিচালনা করুন

ইন্টারনেট ব্যবহারকারীদের একটি বিশাল অংশ ওয়েব অ্যাপ্লিকেশনগুলিতে গোপনীয়তা সেটিংস অবহেলার জন্য দোষী।

ইন্টারনেট ব্রাউজার এবং সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কগুলি আপনাকে আপনার গোপনীয়তা সেটিংস কাস্টমাইজ এবং ব্যক্তিগতকৃত করার অনুমতি দেয়, যার ফলে আপনি কী শেয়ার করেন এবং অন্য লোকেরা আপনার সম্পর্কে কী দেখতে পান তা নির্ধারণ করতে সহায়তা করে৷

আপনার গোপনীয়তা সেটিংস সেটাপ করা আপনাকে শুধু নিরাপত্তা দেয় না বরং নিয়ন্ত্রণ দেয়। এটি আপনার তথ্য কে দেখবে এবং তারা কী ধরনের তথ্য দেখবে সেটা নির্ধারণ করে দেয়। এতে আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষা পাবে।

ক্রমাগত সাইবার অপরাধ বৃদ্ধির কথা মাথায় রেখে জনসাধারণ অ্যাক্সেস করতে পারে এমন ব্যক্তিগত তথ্যের পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে।

৩। শক্তিশালী পাসওয়ার্ড দিয়ে আপনার অ্যাকাউন্ট সুরক্ষিত করুন

আপনার পাসওয়ার্ড হল একটি ব্যক্তিগতভাবে তৈরি করা পাস-কী যা আপনার ডেটাতে অনুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করে। সুতরাং, যদি কেউ আপনার পাসওয়ার্ড জানে তাহলে সে আপনার ব্যক্তিগত ডেটাতে অ্যাক্সেস লাভ করে।

আপনার পাসওয়ার্ড যত সহজ হবে, অন্য লোকেদের পক্ষে এটি সঠিক অনুমান করা তত সহজ হবে, আপনাকে সাইবার হুমকির সম্মুখীন করবে। শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করার  অভ্যাস গড়ে তুলতে হবে।

শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করার একটি সহজ উপায় হল আপনার পাসওয়ার্ডকে শুধুমাত্র বর্ণমালা বা সংখ্যার মধ্যে সীমাবদ্ধ না রাখা। একটি শক্তিশালী পাসওয়ার্ড বর্ণমালা, সংখ্যা এবং এমনকি প্রতীকগুলিকে মিশ্রিত করে বানাতে হবে। এটি আপনার পাসওয়ার্ড অনুমান করা কঠিন করে তোলে এবং ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চিত করে৷

৪। ওয়েবসাইটগুলিতে শুধুমাত্র গুরুত্বপূর্ণ কুকিগুলি গ্রহণ করুন

আজকাল এমন কোন ওয়েবসাইট নেই, যা ভিজিট করলে, আপনি “Accept Website Cookies” পপ-আপ বিজ্ঞপ্তি দেখতে পাবেন না৷ আপনার কাছে কুকিগুলি গ্রহণ বা প্রত্যাখ্যান করার অপশন রয়েছে৷

ওয়েবসাইট কুকিজ একটি ওয়েবসাইটকে ব্যবহারকারীর সম্পর্কে তথ্য সংগ্রহ করতে সহায়তা করে যাতে তারা সাইটে ফিরে আসার সময় ব্যবহারকারীর অভিজ্ঞতাকে ব্যবহার করে সাইটকে আরও উপযোগী করে তুলতে পারে।

সুতরাং, ওয়েবসাইট কুকিজ ই-জরিপ সরঞ্জামের একটি রূপ। ওয়েবসাইট কুকিজ হল একটি ওয়েবসাইটের ব্যবহারকারীদের অন্তর্গত ছোট ছোট ডেটার সমষ্টি। ডেটার এই টুকরোগুলি ওয়েব ব্রাউজারে সংরক্ষণ করা হয় এবং ওয়েবসাইট দ্বারা যে কোনও সময় পুনরুদ্ধার করা যেতে পারে।

আপনার ডেটা গোপনীয়তার জন্য কোন কুকিগুলি গ্রহণ করা উচিত এবং কোনটি গ্রহণ করা উচিত নয় তা চিহ্নিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ৷ কারণ একবার সেই কুকিগুলি অবৈধভাবে অ্যাক্সেস করা হলে, তাদের মধ্যে সংরক্ষিত প্রতিটি ডেটা স্বয়ংক্রিয়ভাবে আপলোড হয়ে যায়।

ব্যক্তিগত তথ্য সুরক্ষা করতে আপনাকে শুধুমাত্র বিশ্বাসযোগ্য ওয়েবসাইট থেকে কুকি গ্রহণ করার অভ্যাস করতে হবে।

৫। অ্যাপ্লিকেশানগুলিতে আপনার তথ্য শেয়ারে সতর্ক থাকুন

একটি আধুনিক প্রবাদ “ইন্টারনেট কখনই ভুলে যায় না” । ব্যক্তিগত তথ্য সুরক্ষা করতে আপনাকে অবশ্যই সাবধানে চলতে হবে যাতে অ্যাপগুলি প্রয়োজনের চেয়ে বেশি না জেনে ফেলে।

আপনি যখন সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশানগুলিতে খুব বেশি তথ্যা শেয়ার করেন, তখন আপনি নিজেকে ধাওয়া, পিছু নেওয়া, ডাকাতি এবং অপহরণের জন্য উন্মুক্ত করেন৷

এমন কিছু ঘটনা ঘটেছে যেখানে অনলাইন ব্যবহারকারীরা অ্যাপে সংবেদনশীল তথ্য শেয়ার করার ফলে আক্রমণকারীদের শিকার হয়েছেন। সুতরাং, এই অ্যাপগুলিতে আপনার ইন্টারঅ্যাকশনের মাত্রা এবং ব্যাপ্তি সম্পর্কে আপনাকে সতর্ক থাকতে হবে।

৬। পরিষেবাগুলির জন্য সাইন আপ করার সময় পূর্বে টিক দেওয়া বাক্সগুলি চেক করুন৷

অনেক অনলাইন ব্যবহারকারী প্রি-টিক করা বাক্সগুলিকে অবহেলা করে এবং “Accept” ক্লিক করতে এগিয়ে যান, তারা না জেনেই যে তারা ওয়েবসাইটটিকে তাদের ব্যক্তিগত ডেটাতে সম্মতি দিয়েছেন৷

উদাহরণস্বরূপ, যখন Gmail এর সাথে একটি অ্যাকাউন্ট সাইন আপ করার চেষ্টা করছেন, আপনি একটি আগে থেকে টিক দেওয়া বাক্স দেখতে পাবেন। যাতে লেখা আছে আপনি ওয়েবসাইটটিকে আপনার পাসওয়ার্ড সংরক্ষণ করার অনুমতি দিচ্ছেন।

যদি ওয়েবসাইটের সাইবার নিরাপত্তা লঙ্ঘন হয়, তাহলে আপনার পাসওয়ার্ড এবং Gmail-এ সঞ্চিত ডেটা হ্যাকারের হাতে চলে যাবে। সর্বজনীন সাইটগুলিতে যাওয়ার সময়, প্রি-টিক করা কল টু অ্যাকশন বোতামগুলির সন্ধানে থাকুন৷ ব্যক্তিগত তথ্য সুরক্ষা সব সময় সজাগ থাকতে হবে।

৭। বার্তা পাঠানোর জন্য এনক্রিপ্ট করা অ্যাপ ব্যবহার করুন

Strong password encription. Data protection from hacking. Cyber security. Data encryption. Protect information in network and Internet. Firewall. Hacker attack lockout

বার্তা পাঠানোর জন্য এনক্রিপ্ট করা অ্যাপ ব্যবহার করা আপনাকে অনেক বেশি ব্যক্তিগত তথ্য সুরক্ষা সুবিধা দেয়। এনক্রিপ্ট করা মেসেজিং আপনার ডেটাকে অননুমোদিত থার্ড-পার্টি হ্যাকারদের সংস্পর্শে আসতে বাধা দেয়, যার ফলে ডিজিটাল ইভড্রপিং রোধ হয়।

এটি আপনার ব্যক্তিগত তথ্য সুরক্ষা নিশ্চয়তা দেয় এবং আপনার ডেটা গোপনীয়তার উপর জোর দেয়। এনক্রিপ্ট করা অ্যাপগুলি নিশ্চিত করে যে আপনার ডেটা নিরাপদ এবং আপনার সম্মতি ছাড়া আপনার ডেটা অ্যাক্সেস, নিরীক্ষণ বা পুনরুদ্ধারের সম্ভাবনা এড়ায়।

হোয়াটসঅ্যাপ, থ্রিমা এবং সিগন্যালের মতো মেসেজিং অ্যাপগুলি সবচেয়ে নিরাপদ এন্ড-টু-এন্ড এনক্রিপশন অফার করে।

৮। ক্লিক করার আগে লিঙ্ক এবং ফাইল দুবার চেক করুন

লিঙ্ক বা URL-এ ক্লিক করার আগে দুবার-চেক করা একটি গুরুত্বপূর্ণ অনলাইন নিরাপত্তার অভ্যাস, বিশেষ করে এই দিন এবং যুগে যখন সাইবার আক্রমণ প্রচলিত।

ক্লিক করার আগে একটি লিঙ্ক দুবার চেক করা একটি দক্ষ, সক্রিয় পদক্ষেপ যা আপনার ডেটাকে ক্ষতিকারক লিঙ্কগুলির মাধ্যমে ডাটা লিক করা এবং হ্যাক হওয়া থেকে রক্ষা করে৷

ক্ষতিকারক লিঙ্কগুলি শুধুমাত্র ডিজিটাল ক্রাইমের জন্য তৈরি করা হয়। লোকেরা স্ক্যাম, হ্যাকিং এবং সাইবার আক্রমণ করতে এগুলি ব্যবহার করে।

এলোমেলো লিঙ্কগুলিতে ক্লিক করা ইন্টারনেট সার্ফ করার একটি বিপজ্জনক উপায়। ম্যালওয়্যার, ভাইরাস, স্পাইওয়্যার এবং র‍্যানসমওয়্যারের সাথে আপনাকে সমস্যায় ফেলার এটি সবচেয়ে নিশ্চিত উপায়।

Ransomware একটি সংক্রামিত কম্পিউটারের নিয়ন্ত্রণ হাইজ্যাক করে এবং এর আসল মালিকের অ্যাক্সেস সীমাবদ্ধ করে, যারা তাদের নিজস্ব ডেটাতে অ্যাক্সেস পুনরুদ্ধার করার জন্য মুক্তিপণ দিতে বাধ্য হতে পারে।

একবার একটি কম্পিউটার সিস্টেম বা ডিভাইস ম্যালওয়্যারে আক্রান্ত হলে, আপনার বিভিন্ন অ্যাকাউন্টের পাসওয়ার্ড, ব্যাঙ্কের বিবরণ এবং গোপনীয় ফাইলগুলির মতো ব্যক্তিগত তথ্য অননুমোদিত ব্যক্তিদের হাতে চলে যায়।

আক্রমণকারীরা সিস্টেমকে অক্ষম করতে ভাইরাস ব্যবহার করে এবং সংক্রামিত সিস্টেমে রিয়েল-টাইম ডিজিটাল কার্যক্রম নিরীক্ষণ করতে স্পাইওয়্যার ব্যবহার করে।

এটি এড়াতে নিশ্চিত উপায় হল লিঙ্কগুলি এবং পাঠানো ফাইলগুলিকে ক্লিক করার আগে দুবার চেক করা বা শুধুমাত্র একটি অনিশ্চিত লিঙ্কে ক্লিক করা এড়িয়ে যাওয়া।

আপনার ডেটা গোপনীয়তা এবং নিরাপত্তা নিয়ে সক্রিয় হওয়াই হল পথ। ডেটা বিশ্ব চালায়; এই কারণেই বিশ্বব্যাপী ব্যক্তি এবং কর্পোরেট সংস্থাগুলি তাদের ডেটার গোপনীয়তা এবং সুরক্ষার গ্যারান্টি দেওয়ার জন্য একটি ভারী বাজেটে অংশ নেয়।

এই অনলাইন নিরাপত্তার অভ্যাস গড়ে তোলার ফলে আপনি ওয়েব সার্ফিং করার সময় ক্লিক করার আগে কিংবা কোনো ফাইল ওপেন করার আগে ভেবে নিতে হবে সেটা নিরাপদ কিনা। অনলাইনে ব্যক্তিগত তথ্য সুরক্ষা, নিজেকে রক্ষা করা আপনার দায়িত্ব।

১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইট

অনলাইনে ডিজিটাল পাসপোর্ট বা ই পাসপোর্ট করার নিয়ম ও খরচ ২০২২ বিস্তারিত ছবি সহ

Exit mobile version