script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

আমরা সবাই কমবেশি ফেসবুক ইউজ করি। ফেসবুকে কিভাবে টাকা আয় করা পসিবল কথাটি কি আপনি জানেন? হ্যা, ফেসবুক থেকে আয় করার জন্য একাধিক পদ্ধতি রয়েছে। এই আর্টিকেলে আমরা এফবি হতে আয় করার ১১টি কার্যকর পদ্ধতি সম্মন্ধে জানবো। চলুন দেখি ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়?

 

এফবি অ্যাকাউন্ট, পেজ, এমনকি এফবি গ্রুপ থেকেও আয় করা সম্ভব। এছাড়াও ফেসবুকে কিভাবে টাকা আয় করা তার  আরো অনেকগুলো মাধ্যম রয়েছে। চলুন জেনে নেয়া যাক, ফেবু হতে আয় করার উপায়গুলো সম্পর্কে বিস্তারিত।

ফেসবুক পেজ হতে করার উপায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই  প্রশ্নের প্রথম জবাব হলো ফেসবুক পেজ হতে আয় এর একের বেশি প্রুফড উপায় রয়েছে। ফেবু পেজ থেকে আয় করতে হলে প্রথমত দরকার হবে ১টি সুবিন্যস্ত করা গোছানো ও সনামধন্য পেজ। এখানে জনপ্রিয় বলতে আমি এমন একটি পেজের কথা বলছি যেই পেজে প্রচুর লাইক, সুনির্দিষ্ট কতিপয় বিষয়ের উপর কনটেন্ট ও একটিভ ফলোয়ার রয়েছে।

ফেসবুক পেজ হতে আয় করতে কি কি মুল্যবান তার বৈশিষ্ট্যগুলি তো আমরা জানলাম, জানি চলুন ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় অর্থাৎ ফেবু কিভাবে আয়ের সোর্স হতে পারে চলুন সেটা জানি।

আপনি যদি ভিডিও তৈরী করে থাকেন, সেক্ষেত্রে আপনার জন্য সুখবর। ইউটিউবের মত ফেসবুকেও ভিডিও এর মাধ্যমে আয় সম্ভব। আপনার পেজ যদি ফেসবুক মনিটাইজেশন পায়, তাহলে আপনার ভিডিওতে বিজ্ঞাপন দেখানো হবে। এই এডস দেখানোর বিনিময়ে আপনাকে টাকা দেবে ফেসবুক।

ইউটিউবের তুলনায় এফবির ক্ষেত্রে ভিডিওতে ভিউস আনা অনেকটাই সহজ। এছাড়াও ফেসবুক পেজের লাইক বাড়ানো আহামরি কোনো বিষয় নয়। তাই আপনি যদি রোজ ভিডিও কনটেন্ট বানান, সেক্ষেত্রে সেইম কনটেন্ট ইউটিউব এবং ফেসবুক, উভয় প্ল্যাটফর্মেই পোস্ট করতে পারবেন।

ফেসবুক পেজে মনিটাইজেশন পেতে হলে কতিপয় শর্ত বেধে দিয়েছে এফবি কতৃপক্ষ। ফেবু পেজমনিটাইজেশন পেতে আপনার পেজে কমপক্ষে ১০ হাজার লাইক থাকতে হবে। ১০ হাজার লাইকের একসাথে লেটেস্ট ৬০ দিনের ভিতরে কমপক্ষে ফেসবুক পেজে ৬লক্ষ ভিউস থাকতে হবে। এছাড়াও এফবি পেজে অন্তুত ৫টি ভিডিও থাকা বাধ্যতামূলক।

এছাড়াও আপনার কনটেন্ট এর দৈর্ঘ্য যদি তিন মিনিট বা তার বেশি হয়, সেক্ষেত্রে অ্যাডভারটাইজমেন্ট দেখাতে সুযোগ-সুবিধা হয়। একারণে এফবি কতৃপক্ষ তিন মিনিট বা তার অধিক দৈর্ঘ্যের ভিডিও আপলোডে উৎসাহী করে থাকে।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় – মার্কেটপ্লেস

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এটার ২য় উত্তর হলো মার্কেটপ্লেস। বর্তমানে কিন্তু একাই অনেক ধরনের ওয়েবসাইটের ভূমিকা পালন করছে ফেসবুক। উদাহরণসরূপ বর্তমান ফেসবুককে ১টি স্বয়ংসম্পূর্ণ অনলাইন মার্কেটপ্লেস চলে। প্রচারের মাধ্যম পরিমাণে ফেসবুক পর্যাপ্ত ছলনাহীন এবং কার্যকরী বলা হয়ে থাকে ছোটখাটো ব্যবসাও দারুণ লাভে চালানো যায় এফবির মাধ্যমে।

অনলাইনে নানারকম মার্কেটপ্লেস এর দ্বারা আয় করার প্রচুর পদ্ধতি থাকলেও আপনি এফবি এর ই-কমার্স ফিচারগুলোকে কাজে লাগাতে পারলেই অল্পতেই অধিক প্রচারের একসাথে সফল বিজনেস দাড় করতে হলে পারবেন। আপনার প্রোডাক্ট যদি ভালো হয় আর ক্রেতার বিশ্বাসযোগ্যতা অর্জন করতে পারলে, ফেসবুক মার্কেটপ্লেস ই হতে পারে আপনার ব্যবসার উন্নতির ট্রাম্প কার্ড। ফেবু থেকে কিভাবে আয় করা যায় তার এটাও একটা উপায়।
অ্যাফিলিয়েট মার্কেটিং

অ্যাফিলিয়েট মার্কেটিং বর্তমানে অনলাইনে আয়ের হট বিষয়বস্তু চলে। ছাড় পরিশ্রমে উল্লেখযোগ্য পরিমাণে আয়ের সম্ভাবনা থাকায় অনেকেই ঝুঁকছে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের দিকে। ফেসবুক অ্যাফিলিয়েট মার্কেটিং এরও সম্ভাবনাময় একটি ক্ষেত্র।

আমদের মধ্যে এইরকম অনেকই বিদ্যমান যারা জানেই না যে, প্রকৃতপক্ষে অ্যাফিলিয়েট মার্কেটিং কি? তাদের জন্য আমি সংক্ষিপ্ত ভাবে এর খুঁটিনাটি বিষয়গুলো তুলে ধরছি। অ্যাফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে আপনি হলেন একজন ক্রেতা এবং বিক্রেতার মধ্যজন। মানে আপনার সুপারিশে যদি কোনো বায়ার কোনো প্রডাক্ট করে, সেক্ষেত্রে আপনি যেহেতু প্রোডাক্টটির ক্রয়ের পেছনে ক্রেতাকে উদ্বুদ্ধ করেছেন এজন্য আপনি ওই জায়গা হতে পাবেন কতিপয় কমিশন।

অ্যামাজন, দারাজ বা বিডিশপ এর মত অনলাইন শপ থেকে লোক রোজ প্রোডাক্ট করে থাকে। অধুনা কোনো ক্রয়কারী যদি আপনার রেফারেল ইউআরএল ইউজ করে ওই প্রোডাক্টটি করে, সেক্ষেত্রে পণ্যটির দামের ১টি নির্দিষ্ট অংশ আপনার আয় হবে। আপনার সেই রেফারেল ইউআরএল-টি হতে যত অধিক শক্তিস্তর হবে, আপনি তত বহু আয় করতে পারবেন।

ফেসবুক গ্রুপ থেকে রোজগার করার উপায়

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় তার আরেকটি সহজ উত্তর হলো ফেসবুক গ্রুপ। ফেসবুক গ্রুপগুলোর জনপ্রিয়তা দিনদিন বেড়েই চলেছে। এ জনপ্রিয়তাকে কাজে লাগিয়ে আপনিও ফেবু গ্রুপের মাধ্যমে আয় করতে পারেন। আর ফেসবুক গ্রুপ হতে আয় করতে আপনার প্রয়োজন পড়বে এমন ১টি এফবি গ্রুপ, যেখানে নিত্য পোস্ট হয় আর বেশ ভালো এনগেজমেন্টও রয়েছে।

প্রথমত আপনার ফেবু গ্রুপে আপনি ধনের বিনিময়ে অ্যাডস দেখিয়ে আয় করতে পারেন, যা এখনকার দিনে ১টি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। এছাড়াও আপনার পণ্য বিক্রিতেও আপনি এই ফেসবুক গ্রুপ ইউজ করে আয় করতে পারেন।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় – মার্কেটিং ম্যানেজমেন্ট

ফেসবুকে বিভিন্ন মানুষ ও ইন্সটিটিউট প্রচার ক্যাম্পেইন চালায়। এই প্রচার ক্যাম্পেইনের জন্য দরকার পড়ে যোগ্য প্রচার ম্যানেজারের। এফবি মার্কেটিং সম্পর্কে আপনার ভালো জ্ঞান থাকে তাহলে বিভিন্ন পেজের মার্কেটিং ক্যাম্পেইনের কাজ নিতে পারেন, যার থেকে ভালোই আয় সম্ভব।

ইনস্ট্যান্ট আর্টিকেল

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় এই প্রশ্নটি মাথায় আসলেই প্রথমে মনে আসে ইনস্ট্যান্ট আর্টিকেল এর কথা। আপনার যদি ১টি ব্লগ বা মেসেজ ওয়েবসাইট থাকে, সেক্ষেত্রে আপনি আপনার ব্লগ পোস্টগুলো বা নিউজগুলো এফবি ইনস্ট্যান্ট আর্টিকেল এর মাধ্যমে মনেটাইজ করে আয় করতে পারবেন ফেসবুক থেকে। এছাড়াও গুগল সার্চ র‍্যাংকিং আর গুগল এডসেন্স যদি লভ্যাংশ যোগাতে উপযোগী না হয় আপনার ওয়েবসাইটে, সেক্ষেত্রে আপনি ফেসবুক ইনস্ট্যান্ট আর্টিকেল এর দ্বারা আপনার ব্লগ বা খোজ-খবর সাইট হতে আয় করতে পারবেন।

লাইক কমেন্ট শেয়ার

ফেসবুক পোস্ট এই লাইক, কমেন্ট বা শেয়ার করে আয় করার কথা হয়ত কমবেশি সবাই শুনেছেন। প্রকৃতপক্ষে এফবিতে তবুও লাইক, শেয়ার পক্ষান্তরে কমেন্টের দ্বারা আয় সম্ভব। এসব ছোটোখাটো কাজকে মাইক্রোওয়ার্ক বা মাইক্রোজব বলে। মাইক্রোওয়ার্কার্স, পিকোওয়ার্কার্স এর মত অনেক সাইটেই ফেসবুকে লাইক, কমেন্ট বা শেয়ার এর কাজ করে আয় করা যায়। তবে অবস্থাভেদে এই কাজগুলো ফেবুর নীতিমালার ভায়োলেট হয়ে যেতে পারে, যা আপনার ফেবু একাউন্টকে ঝুঁকিতে ফেলে দিতে পারে।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? – ফ্রিল্যান্সিং

আপনি কি একজন ফ্রিল্যান্সার? তবে ফেবুর বিভিন্ন গ্রুপে আপনার কাজটি তুলে ধরে আপনি কাজ পেতে পারেন। একটা দৃষ্টান্ত দেওয়া যাক। ভিডিও এডিটরস বাংলাদেশ নামে একটি ফেবু গ্রুপ রয়েছে যেখানে রাষ্ট্রের বিভিন্ন জায়গার ব্যক্তি তাদের সম্পাদনা করা সেরা ভিডিওগুলো পোস্ট করে থাকেন।

এসব পোস্ট থেকে অধিকাংশই হায়ার করেন বিভিন্ন কাজে ভিডিও এডিটিং এর জন্য। এছাড়াও অনেকেই আছে প্রয়োজনে ভিডিও সম্পাদক এর খোঁজে এ গ্রুপে পোস্ট করে থাকেন। এফবিতে বর্তমান প্রতিটি বিষয়ের জন্যই গ্রুপ রয়েছে। আপনার কাজের মূল্যয়ন দিবে এরকম গ্রুপের অভাব থাকার কথা নয়।

ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায়? – লিংক শর্টনার

ফেসবুকে নানারকম রিসোর্স নির্ভর গ্রুপ রয়েছে। এসব গ্রুপে লোক যা খুঁজছে তার সমাধান দিন ইউআরএল শর্টনার ওয়েবসাইটের মাধ্যমে আর আয় করুন এফবি থেকে পর্যাপ্ত সহজেই। ধরুন, কেউ একজন একটি ভিডিও ক্লিপ পক্ষান্তরে অ্যাপ্লিকেশন এর লিংক খুঁজতে গ্রুপে পোস্ট দিলো।

আপনার নিকট যদি ওই অ্যাপ বা ভিডিও হতে থাকে, সেক্ষেত্রে অ্যাপ্লিকেশনটি কোনো ১টি লিংক শর্টনার এর দ্বারা প্রদান করলেন। এক্ষেত্রে উক্ত ব্যাক্তির যেমনঃ সহযোগিতা হলো সঠিক তেমনই আপনিও লিংক শর্টনার ওয়েবসাইট হতে আয় করতে পারলেন। আপনারা ইউআরএল শর্টনার হিসেবে Adfly বা Ouo .io এর মত নানারকম সরঞ্জাম ব্যবহার করতে পারেন।

একাউন্ট বা পেজ ম্যানেজমেন্ট

অনেকের প্রচুর ফলোয়ার থাকার পরও ফেসবুক পেজ বা একাউন্ট এসব চালানোর সময় পান না। সেক্ষেত্রে তারা লোক নিয়োগ করেন একাউন্ট বা পেজ ম্যানেজ করার জন্য। অন্যের ফেবু একাউন্ট বা পেজ ম্যানেজমেন্টের কাজ করেও আপনি এফবি হতে আয় করতে পারেন।

ফেসবুক একাউন্ট, পেজ ও গ্রুপ বিক্রি

শুরুতেই হয়ে যায় নিই ফেবুর নীতিমালা লঙ্ঘন হতে পারে, যদি ফেবু একাউন্ট, পেইজ বা গ্রুপ বিক্রি করা হয়। যা আপনার একাউন্টের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।

ফেসবুক একাউন্ট, পেজ বা গ্রুপ উন্মুক্ত করা হয়ত সহজ। অথচ এগুলোকে জ্যেষ্ঠ করে তোলার কাজটাই সবচেয়ে দৃঢ় চলে। পুরোনো ফেসবুক একাউন্টের সিকিউরিটি তুলনা মুলক ভাবে বেশি বলা হয় অনেকেই এসব আইডি ক্রয় করে থাকেন। আবার অনেকে ফেবু পেজ এবং গ্রুপ ক্রয় করে থাকে লাইক এবং মেম্বার এর জন্য।

আপনার নিকট যদি পুরোনো এফবি আইডি, ভালো সংখ্যার লাইক আছে এইরকম পেজ কিংবা প্রচুর মেম্বার বিদ্যমান এরূপ গ্রুপ থেকে থাকে, কিন্তু এসব বিক্রি হতে পারে আপনার ফেবু হতে আয় করার ১টি উপায়।

আপনি কি ফেসবুক থেকে ইনকাম করেন? ফেসবুকে কিভাবে টাকা আয় করা যায় বলে আপনার মনে হয়? আপনার এক্সপেরিয়েন্স শেয়ার করুন কমেন্টে!

 

মোবাইল দিয়ে টাকা আয় করার ১৫টি উপায়

মোবাইল ফোন স্লো থেকে ফার্স্ট করার ৫টি উপায়

৭ ফ্রি এন্ড্রয়েড ফাইল ম্যানেজার | 7 Free Android File Manager

স্মার্টফোনে স্ক্রিনশট নেওয়ার ৭ টি উপায়

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top