script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইট

১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইট

আপনি কখনো না কখনো হয়তো ডার্ক-ওয়েব এর নাম শুনেছেন। স্বাভাবিক ভাবেই ডার্ক-ওয়েব এর প্রতি সবার একটু আগ্রহ থাকে। রহস্য রোমাঞ্চকর এই ইন্টারনেট সম্পর্কে সবাই জানতে চায়। আশা করছি আমার এই টিউন আপনার ইচ্ছা কিছুটা হলেও পূরণ করতে পারবে।

মূল আলোচনায় যাবার আগে আমরা ডার্ক-ওয়েব কাকে বলে জানব, পরবর্তীতে কিছু ডার্ক-ওয়েব ওয়েবসাইটের সাথে আপনাদের পরিচয় করিয়ে দেব।

ডার্ক-ওয়েব এবং ডিপ-ওয়েব এর মধ্যে পার্থক্য:

১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইট

ডিপ-ওয়েব আমাদের স্বাভাবিক ইন্টারনেট ব্যবস্থারই একটা অংশ। এতে এক্সেস নেয়ার জন্য স্পেশাল কোন ব্রাউজার বা টেকনিক্যাল জ্ঞানের প্রয়োজন হয় না, পাসওয়ার্ড বা ইউজারনেম থাকলেই ডিপ-ওয়েব এ প্রবেশ করা যায়। ডিপ-ওয়েব এর কোন তথ্য আপনি সার্চ ইঞ্জিনে সার্চ দিয়ে পাবেন না। ডিপ-ওয়েব এর উদাহরণ হতে পারে আমাদের ইমেইল একাউন্ট, সোশ্যাল মিডিয়া একাউন্ট, কোন শিক্ষাপ্রতিষ্ঠানের বা অফিসের প্রাইভেট ওয়েবসাইট। খেয়াল করে দেখুন আপনি আপনার ইমেইলের কোন তথ্য কিন্তু গুগলে সার্চ দিয়ে পাবেন না, আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে ঢুকতে হবে।

অপর দিকে ডার্ক-ওয়েব হচ্ছে ডিপ-ওয়েব এর একটা অন্ধকার জগৎ। যেখানে স্বাভাবিক কোন ব্রাউজার দিয়ে প্রবেশ করা যায় না এবং মূলধারার সার্চ ইঞ্জিন গুলোও ডার্ক-ওয়েব এর কোন ওয়েবসাইট খুঁজে পায় না।

ইন্টারনেটের মধ্যমে কালোবাজারি, অবৈধ লেনদেন, অস্ত্র কেনাবেচার মত অপরাধ মূলক সকল কাজের জন্য ডার্ক-ওয়েব এর ব্যাপক দুর্নাম রয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে ডার্ক-ওয়েব আপনার উপকারেও আসতে পারে। এমন কিছু ভাল ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে আপনি অনেক অজানা তথ্য জানতে পারবেন।

ডার্ক-ওয়েবসাইট ভিজিট করার পূর্বে আমার পরামর্শ থাকবে অবশ্যই VPN ব্যবহার করুন। বলা হয় Tor Brower আপনার পরিচয় গোপন রাখে, তবে সব ক্ষেত্রে এটি সঠিক নয়। নিজের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে অবশ্যই VPN ব্যবহার করুন।

কিভাবে ডার্ক-ওয়েব এ প্রবেশ করবেন? আগেই বলেছি সাধারণ কোন ব্রাউজার দিয়ে আপনি ডার্ক ওয়েব এ প্রবেশ করতে পারবেন না। ডার্ক-ওয়েব এ এক্সেস নিতে আপনাকে Tor Browser ডাউনলোড করতে হবে। নিচের লিংক থেকে Tor Browser অ্যাপটি ডাউনলোড করে ইন্সটল করে নিন।

Tor Browser

ডাউনলোড লিংক @ Tor Browser

চলুন এবার ১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইটের সম্পর্কে আলোচনা করা যাক।

১. The Hidden Wiki

techtunes 4bbed29f1f40118ca56d765672f57821

The Hidden Wiki একটি ডিরেক্টরি ডার্ক-ওয়েব সাইট। এখানে আপনি বিভিন্ন ওয়েবসাইট বা পেজের লিংক পাবেন। ডার্ক ওয়েবে এমন অনেক ডিরেক্টরি ওয়েবসাইট রয়েছে যেগুলা বৈধ, যেমন ডোমেইন সার্ভিস, ইমেইল প্রোভাইডার ইত্যাদি। তবে এমন ডিরেক্টরিতে অবৈধ ওয়েবসাইটও থাকতে পারে। বিভিন্ন দেশে বিভিন্ন পেজ অবৈধ ঘোষিত হতে পারে। তাই বুঝে শুনে ওয়েবসাইট বা পেজ গুলোতে প্রবেশ করুন।

The Hidden Wiki

অফিসিয়াল ওয়েবসাইট @ The Hidden Wiki

২. Facebook

techtunes 517b8c8c88342d1c44863af53974ad81

হ্যাঁ ফেসবুকের ডার্ক ভার্সন এটি। আপনি ডার্ক-ওয়েবের এই ভার্সনের মাধ্যমে ফেসবুকে এক্সেস করতে পারবেন।

ডার্ক ওয়েবে ফেসবুকে এক্সেস করার দুটি সুবিধা রয়েছে, প্রথমত আপনি পুরোপুরি Anonymously ফেসবুক একাউন্ট তৈরি করতে পারবেন। ফেসবুক চাইলেও আপনার কোন ব্যক্তিগত তথ্য জানতে পারবে না।

দ্বিতীয়ত ফেসবুক যদি আপনার লোকেশনে ব্লকও থাকে তারপরেও এটির মাধ্যমে আপনি এক্সেস নিতে পারবেন।

Facebook

অফিসিয়াল ওয়েবসাইট @ Facebook

৩. Dread

techtunes 494e2233b90b169e7562366f003bd13e

Dread হচ্ছে Reddit এর মত একটি ওয়েবসাইট যেখানে আপনি বিভিন্ন কিছু জানতে প্রশ্ন করতে পারেন। রয়েছে ফোরাম ডিসকাশনের ব্যবস্থা। আপনি Dread সাইটে Anonymous ইমেইল দিয়ে একাউন্ট খুলবেন এবং বিটকয়েনে লেনদেন করবেন সুতরাং আপনি কে, কোথা থেকে কানেক্ট আছেন কেউই বলতে পারবে না।

Dread

অফিসিয়াল ওয়েবসাইট @ Dread

৪. The Intercept

techtunes 4b4129923cde67b35508148ff41ccb51

Intercept একটি নিউজ সোর্স যা নির্ভীক এবং চ্যালেঞ্জিং সব সংবাদ প্রকাশ করে। এটি সাংবাদিকদের দুর্নীতি ও অন্যান্য অবিচারের তদন্ত করার জন্য স্বাধীনতা এবং আইনি সহায়তা প্রদান করে। Intercept এর অধিকাংশ খবর বিভিন্ন লিক এবং গোপন সোর্স হতে প্রাপ্ত। ইউজাররা চাইলে নিজেদের পরিচয় গোপন রেখে এখানে যেকোনো তথ্য বা সংবাদ সাবমিট করতে পারে।

The Intercept

অফিসিয়াল ওয়েবসাইট @ The Intercept

৫. BBC

techtunes 14f31cf829b7edf231c81c0ac9038963

আমরা জানি সব দেশে সব নিউজ ওয়েবসাইট এক্সেস করা যায় না। সরকারি ভাবেই নির্দিষ্ট কিছু মিডিয়া নিষিদ্ধ থাকে। যেমন চীন, উত্তর কোরিয়া এর মত দেশ গুলোতে BBC নিষিদ্ধ। যে সমস্ত দেশ গুলোতে থেকে BBC তে এক্সেস করা যায় না সেই সকল দেশে BBC এর ডার্ক ভার্সন উপকারে আসতে পারে।

BBC

অফিসিয়াল ওয়েবসাইট @ BBC

৬. Elude

techtunes 4a7765c2d6f162326f78ac650c1b3115

আপনি সম্পূর্ণ সিকিউর এবং ট্র‍্যাকিং বিহীন ইমেইল সার্ভিস চান তাহলে আপনার জন্য রয়েছে Elude। Elude পুরোপুরি জিমেইলের বিপরীত। এটি একটি ফ্রি ইমেইল প্রোভাইডার যেখানে নেই এড এর মত ঝামেলা এবং নেই গুগল এনালাইটিক্স এর মত ট্র্যাকিং টুল।

ব্যক্তিগত ছাড়াই এখানে একটি ইমেইল একাউন্ট খুলতে পারবেন এবং আপনাকে ফ্রিতে একটি ইমেইল এড্রেস দেয়া হবে। এখানে আপনার মেইলের সকল তথ্য এনক্রিপটেড হয়ে হিডেন সার্ভারে জমা থাকবে।

Elude

অফিসিয়াল ওয়েবসাইট @ Elude

৭. ProPublica

techtunes 4efc7174ebb3366aec8c632c2eb0cedd

ProPublica অন্যতম একটি নিউজ আউট-লেট এর ডার্ক-ওয়েব ভার্সন লঞ্চ হয় ২০১৬ সালে। ProPublica হল একটি অলাভজনক সংবাদ সংস্থা যাদের লক্ষ্য ” জনগণের আস্থা ধরে রেখে, সরকার, ব্যবসা এবং অন্যান্য প্রতিষ্ঠানের দ্বারা ক্ষমতার অপব্যবহার অনুসন্ধান করা এবং তা প্রকাশ করা”।

ProPublica এই পর্যন্ত পাঁচবার পুলিৎজার পুরস্কার পেয়েছে। সর্বশেষ ProPublica এর সাংবাদিক হান্না ড্রিয়ার ২০১৯ সালে লস অ্যাঞ্জেলেসে একটি গ্যাং নিউজ কভারেজের জন্য পুলিৎজার পুরস্কার পান।

ProPublica

অফিসিয়াল ওয়েবসাইট @ ProPublica

৮. DuckDuckGo

techtunes b6542887826db9646a5cb1c1ef3bc29e

যারা আমার টিউন নিয়মিত পড়েন তারা হয়তো DuckDuckGo সম্পর্কে জানেন। DuckDuckGo বিশ্বের অন্যতম প্রাইভেসি ফোকাস সার্চ ইঞ্জিন যা ইউজারের কোন ডেটা ট্র‍্যাক করে না।

যাই হোক DuckDuckGo এর একটি ডার্ক ওয়েব ভার্সন ও রয়েছে। এটির মাধ্যমে ডার্ক ওয়েবে আপনি সার্চ করতে পারবেন এবং এটি প্রাইভেসির ক্ষেত্রে অতিরিক্ত লেয়ারে নিরাপত্তা নিশ্চিত করবে।

DuckDuckGo

অফিসিয়াল ওয়েবসাইট @ DuckDuckGo

৯. OnionDomain

techtunes ff25853da60b06a42de47050285396fa

আমরা এতক্ষণে হয়তো একটা বিষয় খেয়াল করেছি, সকল ডার্ক ওয়েবের এক্সটেনশন কিন্তু. Onion। আপনিও যদি আপনার ওয়েবসাইট ডার্ক ওয়েবে হোস্ট করতে চান তাহলে আপনার একটি ডোমেইন নেম লাগবে। সেক্ষেত্রে চাইলে একটি Non-Sensical ডোমেইন ফ্রিতেই নিতে পারেন তবে Vanity এড্রেস নিতে হলে আপনাকে পে করতে হবে।

স্বাভাবিক ভাবে আমরা ডোমেইন কিনতে রেগুলার ডোমেইন প্রোভাইডার যেমন GoDaddy এর মত ওয়েবসাইট গুলোকে ব্যবহার করেও ডার্ক ওয়েবের জন্য ডোমেইন নিতেত OnionDomain ব্যবহার করতে হবে।

OnionDomain

অফিসিয়াল ওয়েবসাইট @ OnionDomain

১০. TorLinks

techtunes 07179c37b267268a9cdf5bda55c0a241

TorLinks হচ্ছে Hidden Wiki এর বিকল্প একটি ওয়েবসাইট। এর রয়েছে অফুরন্ত ক্যাটাগরিতে অসংখ্য ডার্ক ওয়েবসাইটের লিস্ট।

এই ওয়েবে আপনি একই সাথে জানতে পারবেন কোন সাইট গুলো একটিভ আছে কোন গুলো একটিভ নেই।

TorLinks

অফিসিয়াল ওয়েবসাইট @ TorLinks

শেষ কথা

কৌতূহলের বশবর্তী হয়ে আপনি ডার্ক-ওয়েব ভিজিট করতেই পারেন তবে খেয়াল রাখবেন ভুল করে যেন অনৈতিক বা অবৈধ কোন কিছুতে চলে না যান। সবচেয়ে গুরুত্বপূর্ণ, ডার্ক-ওয়েবসাইটে ভিজিটের আগে আপনার পরিচয় সম্পূর্ণ গোপন রাখুন সেক্ষেত্রে VPN এর বিকল্প নেই।

নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া ছবি সহ বিস্তারিত

জাতীয় পরিচয় পত্র বা NID সংশোধন করার নিয়ম

অনলাইন জন্ম নিবন্ধন

নতুন জাতীয় পরিচয় পত্র বা নতুন ভোটার আইডি কার্ড করার অনলাইন পদ্ধতি

ভার্চুয়াল মেমোরি কি? ভার্চুয়াল মেমোরি কিভাবে কাজ করে?

ওয়াইফাই স্পীড ড্রপ সমস্যার ৭টি সমাধান

1 thought on “১০ টি কাজের ডার্ক-ওয়েব ওয়েবসাইট”

  1. Pingback: ব্যক্তিগত তথ্য সুরক্ষা - ৮টি উপায় - shadheenbangla

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top