Site icon shadheenbangla

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

যদি আপনার স্থায়ীভাবে করযোগ্য আয় না থাকলে তাহলে আপনি চাইলে টিন সার্টিফিকেট বাতিল করতে পারেন। কিভাবে টিন সার্টিফিকেট (TIN Certificate) বাতিল করা যায় সেটা জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

অনেকের করযোগ্য আয় না থাকলেও বিশেষ কোন প্রয়োজনে টিন রেজিস্ট্রেশন করতে হয়। আপনিও হয়তো সেরকম কোনো কারণে টিন সার্টিফিকেট রেজিস্ট্রেশন করেছেন। কিন্তু এখন টিন সার্টিফিকেট বাতিল করতে চান। তাহলে জেনে নিন টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম।

এনবিআর থেকে সরাসরি টিআইএন বাতিল করার কোন নিয়ম রাখা হয়নি তাই আপনি চাইলেই সহজেই টিন সার্টিফিকেট (TIN Certificate) বাতিল করতে পারবেন না

Income Tax Ordinance 1984 মতে যদি কোন আয়বছরে বা তার পূর্বের বছরসহ পরপর ৩ বছরের মধ্যে ব্যক্তির করযোগ্য আয় থাকে, তবে তাকে কর রিটার্ন জমা দিতে হবে।

অর্থাৎ পরপর ৩ বছরের মধ্যে আপনার কোন করযোগ্য আয় (পুরুষ ৩ লক্ষ এবং মহিলা ৩.৫ লক্ষ টাকা) না থাকলে আপনাকে আয়কর রিটার্ণ দাখিল করতে হবে না।

কিন্তু আপনার বার্ষিক করযোগ্য আয় নেই এটার প্রুফ হিসেবে উক্ত ৩ বছরের রিটার্ণ জমা দিতে হবে।

এক্ষেত্রে যেহেতু আপনার আয় নেই আপনি শুন্য রিটার্ন জমা দিবেন। তারপর থেকে অর্থাৎ ৪র্থ বছর আপনাকে আর আয়কর রিটার্ণ জমা দিতে হবে না।

৪র্থ বছরের পর আপনার ট্যাক্স সার্কেল উপ-কর কমিশনারের এর অফিসে গিয়ে TIN Certificate বাতিলের জন্য আবেদন করতে পারবেন।

টিন সার্টিফিকেট (TIN Certificate) বাতিলের কিছু শর্ত আছে। যদি সেসব শর্ত পূরণ হয় তাহলে আপনি টিন সার্টিফিকেট বাতিল করার আবেদন পারবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার শর্তাবলী

যদিও সাধারণত টিন সার্টিফিকেট (TIN Certificate) বাতিল হয় না। ক্ষেত্রবিশেষে এটি শর্ত সাপেক্ষে বাতিল করা হয়ে থাকে।

  • করদাতা মারা গেলে এবং টিন চালু রাখার মত কোন কার্যক্রম না থাকলে তার ওয়ারিশ টিন সার্টিফিকেট বন্ধ করার আবেদন করতে পারবেন। এক্ষেত্রে টিন রেজিস্ট্রেশন স্থায়ীভাবে বন্ধ করা হবে।
  • নন রেসিডেন্ট বিদেশী নাগরিক যার বাংলাদেশে কোন স্থায়ী ভিত্তি নেই।
  • বিশেষ কোন কারণে TIN Certificate গ্রহণ করলেও বর্তমানে ও ভবিষ্যতে করদাতার আয় শুন্য হলে বা করযোগ্য কোন আয় না থাকলে।

টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম

টিন সার্টিফিকেট বাতিল করতে হলে প্রথমে পর পর ৩ বছর শুন্য আয়কর রিটার্ন দাখিল করতে হবে। এরপর আপনার Taxes Circle এর উপ-কর কমিশনার বরাবর টিন সার্টিফিকেট বাতিলের উপযুক্ত কারণ দেখিয়ে আবেদন করতে হবে। আবেদনের সাথে অবশ্য আপনার পূর্বের দাখিল করা রিটার্নের রিসিট, জাতীয় পরিচয় পত্রের কপি জমা দিন। উপ-কর কমিশনার আপনার আবেদন যথোপযুক্ত মনে করলে টিন সার্টিফিকেট বাতিল করবেন।

টিন সার্টিফিকেট বাতিল করার জন্য ২টি কারণ থাকতে পারে, ১) করদাতা মারা গেলে, ২) করযোগ্য আয় না থাকলে।

এক্ষেত্রে কিভাবে টিন সার্টিফিকেট বন্ধ করার নিয়ম নিচে ব্যাখ্যা করা হলো।

করদাতা মারা গেলে

টিন সার্টিফিকেট ধারী করদাতা মারা গেলে এবং ভবিষ্যতে উক্ত টিন সার্টিফিকেট কোন প্রতিষ্ঠান বা ব্যবসায়িক কার্যক্রমে ব্যবহার করার প্রয়োজন না হলে টিন রেজিস্ট্রেশন বাতিল এর জন্য আবেদন করা যাবে।

উপকর কমিশনার তদন্ত এবং শুনানি করে মাধ্যমে অথবা আবেদনের উপর ভিত্তি করে আপনার টিআইএন এর কার্যক্রম স্থগিত বা বাতিল করতে পারেন।

করদাতা মারা গেলে, টিন সার্টিফিকেট বাতিল করার জন্য যা যা প্রয়োজন হবে,

  • ওয়ারিশ কর্তৃক লিখিত আবেদন
  • টিন সার্টিফিকেটের কপি
  • পূববর্তী আয়কর রিটার্নের রিসিট/প্রত্যয়ন কপি
  • করদাতার মৃত্যু সনদের কপি
  • করদাতার জাতীয় পরিচয় পত্রের কপি

করযোগ্য আয় না থাকলে

করযোগ্য আয় না থাকলে ধারাবাহিকভাবে ৩ বছর শুন্য রিটার্ন দাখিল করতে হবে। তারপর উপ-কর কমিশনার বরাবর লিখিত আবেদন করতে হবে।

করযোগ্য আয় না থাকলে, টিন সার্টিফিকেট বাতিল করার জন্য প্রয়োজন হবে,

  • লিখিত আবেদন
  • টিন সার্টিফিকেটের কপি
  • পূববর্তী আয়কর রিটার্নের রিসিট/প্রত্যয়ন কপি
  • করদাতার জাতীয় পরিচয় পত্রের কপি

শেষকথা

করযোগ্য আয় না থাকলে টিন বন্ধ বা বাতিল করার করতে পারেন। তবে এটা রেখে দিলেও সমস্যা নাই। কারণ পরপর ৩ বছর করযোগ্য আয় না থাকলে আপনাকে পরবর্তী বছর থেকে রিটার্ণ জমা দিতে হবে না।

তবুও আপনি চাইলে টিন সার্টিফিকেট বন্ধ করার আবেদন করতে পারেন। আপনার আবেদন সন্তোষজনক মনে হলে টিন সার্টিফিকেট বাতিল করে দেয়া হবে।

সাধারণ প্রশ্ন ও উত্তর

আমার কোন আয় নেই, কিভাবে টিন সার্টিফিকেট বাতিল করব?

আপনার কোন আয় না থাকলে ধারাবাহিকভাবে ৩ বছর আয়কর রিটার্ন জমা দিতে হবে। এরপর পূনরায় করযোগ্য আয় না হওয়া পর্যন্ত রিটার্ন জমা দিতে হবে না। তবে আপনি চাইলে টিন সার্টিফিকেট বন্ধ করার আবেদন করতে পারেন। আপনার আবেদন সন্তোষজনক মনে হলে টিন সার্টিফিকেট বাতিল করে দেয়া হবে।

অনলাইনে টিন সার্টিফিকেট বাতিল করার নিয়ম কি?

অনলাইনে টিন সার্টিফিকেট (TIN Certificate) বাতিল করার কোন সুযোগ এখনো পর্যন্ত নেই। আপনাকে স্ব-শরীরে কর অফিসে গিয়ে লিখিত আবেদন করে টিন বাতিল করতে হবে।

Exit mobile version