script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
ফাইল না মুছে উইন্ডোজ ১১ | Windows 11 রি-ইনস্টল করুন

এপস এবং ফাইল না মুছে উইন্ডোজ ১১ | Windows 11 রি-ইনস্টল করুন

কখনও কখনও, যখন আপনার উইন্ডোজ ১১ | Windows 11 সিস্টেমের জটিল ত্রুটি বা পারফরম্যান্স সমস্যার সমাধান করতে আপনাকে OS পুনরায় ইনস্টল করতে হতে পারে। যদিও বিল্ড-ইন রিকভারি অপশন আপনাকে OS পুনরায় ইনস্টল করার এবং আপনার ব্যক্তিগত ফাইলগুলি ডিলিট না করার সুযোগ দিলেও এটি আপনার সমস্ত ইনস্টল করা অ্যাপ মুছে ফেলবে।

একবার যদি সব ইনস্টল করা এপস মুছে যায় সেগুলো আবার সেটাপ করা অনেক সময় এবং শ্রমসাধ্য ব্যাপার। তারপরেও এপসের ভিতরের অনেক অসম্পূর্ণ কাজ আপনি পাবেন না।

এখানেই উইন্ডোজ আপগ্রেড অপশনটি কাজে আসে। আপনি অ্যাপস মুছে না দিয়ে উইন্ডোজ ১১ | Windows 11পুনরায় ইনস্টল করতে একটি ইন-প্লেস আপগ্রেড করতে পারেন। এখানে আমি আপনাকে উইন্ডোজ 11 ইন্সটল মেরামত করার দুটি উপায় দেখাচ্ছি কোনো ডেটা না হারিয়ে।

অ্যাপস মুছে না দিয়ে কীভাবে উইন্ডোজ ১১ | Windows 11 পুনরায় ইনস্টল করবেন

আপনার যদি একটি বুটযোগ্য USB ড্রাইভ বা একটি ISO ইমেজ থাকে, তাহলে আপনি একটি ইন-প্লেস আপগ্রেড করতে এটি ব্যবহার করতে পারেন। এটি আপনাকে আপনার ডেটা এবং অ্যাপস মুছে না দিয়ে আপগ্রেড হিসাবে OS পুনরায় ইনস্টল করার সুযোগ দিবে।

আপনার ইনস্টলেশন মিডিয়া প্রস্তুত হয়ে গেলে, নীচের পদক্ষেপগুলি নিয়ে এগিয়ে যান:

১। আপনার পিসিতে বুটযোগ্য USB ড্রাইভটি সংযুক্ত করুন।

২। একবার সনাক্ত করা হলে, ফাইল এক্সপ্লোরার খুলুন এবং তারপরে USB ড্রাইভ খুলুন।

৩। এরপরে, Windows সেটআপ চালু করতে setup.exe ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। ইউজার একাউন্ট কন্ট্রোল সংক্রান্ত পপ-আপ আসলে হ্যাঁ ক্লিক করুন।

৪। ইন্সটল উইন্ডোতে, Change how Setup downloads updates-এ ক্লিক করুন।

৫। তারপরে, এই মুহূর্তে Not নির্বাচন করুন।

৬। শর্তাবলীতে সম্মত হতে Accept-এ ক্লিক করুন। আপনি ইনস্টল করার জন্য প্রস্তুত তা নিশ্চিত করতে সেটআপ উইজার্ড কয়েকটি পরীক্ষা চালাবে।

ফাইল না মুছে উইন্ডোজ ১১ | Windows 11 রি-ইনস্টল করুন

৭। Choose what to keep উইন্ডোতে, Keep personal files and apps নির্বাচন করুন।

৮। Next ক্লিক করুন।

৯। Ready to install উইন্ডোতে, আপনার সেটিংস ভালোভাবে দেখুন। আপনি যদি কিছু পরিবর্তন করতে চান তাহলে Change what to keep -এ ক্লিক করুন।

১০। রি-ইনস্টল শুরু করতে Install-এ ক্লিক করুন। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে অনেক সময় লাগবে, তাই আপনার সিস্টেমটিকে নিষ্ক্রিয় রাখুন এবং পাওয়ার আউটলেটের সাথে সংযুক্ত করুন।

১১। ইনস্টলেশন সম্পূর্ণ হওয়ার পরে, আপনি আপনার ইউজার অ্যাকাউন্ট বা Microsoft অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করতে পারবেন।

 

ব্যক্তিগত তথ্য সুরক্ষা – ৮টি উপায়

নতুন জন্ম নিবন্ধন আবেদন প্রক্রিয়া ছবি সহ বিস্তারিত

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top