script async src="https://pagead2.googlesyndication.com/pagead/js/adsbygoogle.js?client=ca-pub-9028963340093233" crossorigin="anonymous"> #autoAds
১৪ টি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার

১৪ টি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার

আপনি সবেমাত্র একটি নতুন পিসি কিনেছেন বা উইন্ডোজ পুনরায় ইনস্টল করেছেন,  তাহলে আপনি সম্ভবত প্রথম কাজটি করবেন গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার ইনস্টল করা। যদিও কয়েক ডজন উইন্ডোজ প্রোগ্রাম রয়েছে তবুও উইন্ডোজ 10 বা উইন্ডোজ 11 এর জন্য ১৪ টি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার সম্পর্কে জেনে নেয়া যাক।

১৪ টি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার লিস্ট :

1. Internet Browser: Google Chrome

Google Chrome

ব্রাউজার একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার। আশ্চর্যজনকভাবে, Google Chrome এখনও আমাদের শীর্ষ ব্রাউজার। এটি অতি দ্রুতগতির, এতে সামান্য সুবিধা রয়েছে যেমন আপনাকে একটি ছবির Google লেন্স অনুসন্ধান করার সুবিধা দেয় এবং Chrome এক্সটেনশনগুলির একটি বিশাল লাইব্রেরি রয়েছে। ক্রস-প্ল্যাটফর্ম সিঙ্কিংয়ের সাহায্যে  আপনাকে আপনার ফোনে আপনার ডেস্কটপ ট্যাবগুলি খুলতে দেয়।

যদিও ক্রোম ত্রুটি ছাড়া নয়। অনেক লোক ক্রোমে গুগলের ব্যাপক ট্র্যাকিং এড়াতে চায় এবং এটি প্রচুর পরিমাণে র‌্যাম নষ্ট করে। কিন্তু ভাল খবর হল যে আপনার কাছে ফায়ারফক্স এবং অপেরার  ব্রাউজার রয়েছে। আপনি যদি প্রাইভেসি নিয়ে চিন্তা করেন তাহলে ফায়ারফক্স বেছে নিতে পারেন।

Download: Google Chrome (Free)

Download: Firefox (Free)

Download: Opera (Free)

2. Cloud Storage: Google Drive

Google Drive

আপনি যদি শুধুমাত্র ক্লাউড স্টোরেজ বিবেচনা করেন তাহলে Google ড্রাইভ একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার৷ এটি 15GB বিনামূল্যের স্টোরেজ অফার করে, যা আপনার Google অ্যাকাউন্ট জুড়ে Google Photos এবং Gmail এর সাথেও শেয়ার করা হয়।

Google ড্রাইভ প্রতিটি প্রধান প্ল্যাটফর্মের জন্য একটি অ্যাপ অফার করে, যাতে আপনি আপনার ফাইলগুলিকে যেকোনো জায়গায় নিয়ে যেতে পারেন। ডেডিকেটেড Google ড্রাইভ ফোল্ডারে আপনি যে ফাইলগুলি রাখেন সেগুলি সিঙ্ক করার পাশাপাশি, ডেস্কটপ অ্যাপটি আপনার কম্পিউটার এবং বাহ্যিক ডিভাইসগুলিতে ফোল্ডারগুলিকেও ব্যাক আপ করা সহজ করে তোলে৷

কারো সাথে ফাইলগুলি শেয়ার করাও খুব সহজ।  এছাড়াও পরিষেবাটি Google এর প্রোডাক্টিভিটি স্যুটের সাথে ভালভাবে কাজ করে।  আপনি এটিকে আপনার ব্যাকআপ প্ল্যানের অংশ হিসাবে, ক্লাউড ফ্ল্যাশ ড্রাইভ হিসাবে বা অন্যদের সাথে শেয়ার করা ফোল্ডার সেট আপ করার জন্য ব্যবহার করুন না কেন, Windows 10 এবং 11-এর জন্য Google ড্রাইভ একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার৷

Download: Google Drive (Free, subscription available)

3. Office Suite: LibreOffice

LibreOffice

আপনার একটি প্রোডাক্টিভিটি স্যুট লাগবে যা আপনাকে ডকুমেন্টস, স্প্রেডশীট এবং প্রেজেন্টেশন এর কাজ করতে দেয়। আপনি মনে করতে পারেন যে মাইক্রোসফ্ট অফিসের জন্য অর্থ প্রদান করা এই ধরনের অ্যাক্সেস পাওয়ার একমাত্র উপায়, তবে এটি সত্য থেকে অনেক দূরে।

LibreOffice একটি সম্পূর্ণ বিনামূল্যের একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার এবং শক্তিশালী অফিস স্যুট যাতে Microsoft Word, Excel, PowerPoint, Access এবং আরও অনেক কিছুর বিকল্প রয়েছে। একবার আপনি MS Office থেকে কয়েকটি ছোট পার্থক্যের সাথে অভ্যস্ত হয়ে গেলে, আপনি LibreOffice এর মজা পেয়ে যাবেন।

আপনি যদি LibreOffice ব্যবহার করতে না চান তবে FreeOffice ব্যবহার করে দেখুন। আপনি Word Online বা Google ডক্সের মতো ওয়েব অ্যাপগুলিও ব্যবহার করতে পারেন, কিন্তু আমরা এখানে সম্পূর্ণ ডেস্কটপ ডাউনলোডগুলিতে ফোকাস করছি৷

Download: LibreOffice (Free)

Download: FreeOffice (Free)

4. Image Editor: Paint.NET

Paint.NET

আপনি মৌলিক ইমেজ ম্যানিপুলেশনে আপনার হাত পাকা করতে চান, স্ক্রিনশটগুলিতে সংবেদনশীল তথ্য ঝাপসা করার একটি উপায় প্রয়োজন বা পুরানো ফটোগুলি রি-টাচ করতে চান, প্রত্যেকেরই একটি ইমেজ এডিটিং প্রোগ্রাম ইনস্টল করা উচিত।

Paint.NET হল আপনার ইমেজ এডিটিং প্রয়োজনের জন্য একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার। এটি মাইক্রোসফ্ট পেইন্টের চেয়ে অনেক বেশি শক্তিশালী এবং বিভ্রান্তিকর সরঞ্জামগুলির লোড দিয়ে আপনাকে অভিভূত করে না। আপনি সহজেই একটি ছবির অংশগুলিকে অস্পষ্ট করতে পারেন, স্বয়ংক্রিয়ভাবে ফটোগুলিকে আরও ভাল দেখাতে এবং মাত্র কয়েকটি ক্লিকে আপনার ছবিতে টেক্সট এবং ড্রয়িং যুক্ত করতে পারেন। প্রচুর প্লাগইন আপনাকে এর কার্যকারিতাও প্রসারিত করতে দেয়।

আপনি যদি Paint.NET কে খুব বেসিক মনে করেন, GIMP হল আরও উন্নত সমাধান, এবং এটি কোনো চার্জ ছাড়াই পাওয়া যায়।

Download: Paint.NET (Free)

Download: GIMP (Free)

5. Security: Malwarebytes Anti-Malware

Malwarebytes

Windows 10 এবং 11-এ Windows Defender ইনস্টল করা আছে, যা বেশিরভাগ ব্যবহারকারীর জন্য যথেষ্ট ভালো অ্যান্টিভাইরাস। কিন্তু একটি সেকেন্ডারি সিকিউরিটি প্রোগ্রাম ইনস্টল রাখা বুদ্ধিমানের কাজ।

Malwarebytes বিনামূল্যের সংস্করণ আপনাকে ম্যালওয়্যারের জন্য আপনার সিস্টেম স্ক্যান করতে দেয় যা আপনার ডিফল্ট অ্যান্টিভাইরাস ধরতে পারে না। ম্যালওয়্যার এর বিরূদ্ধে ফাইট করার জন্য এটা একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার।

Download: Malwarebytes (Free, subscription available)

6. Media Player: VLC

VLC Player

লোকাল মিডিয়া ফাইলগুলি চালানোর জন্য প্রত্যেকেরই তাদের ডেস্কটপে একটি শক্ত ভিডিও প্লেয়ার রাখা উচিত। এই কাজের জন্য, কিছুই VLC মিডিয়া প্লেয়ারকে হারাতে পারে এমন কোনো এপস নাই। এটা একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার।

এক টন বৈশিষ্ট্য প্যাক করে এবং কল্পনাযোগ্য প্রায় প্রতিটি ভিডিও এবং অডিও ফর্ম্যাট চালাতে সক্ষম। আপনি ভিডিও কোডেকগুলির সাথে তালগোল পাকানোর ঝামেলা বা কুইকটাইম ব্যবহার করার ঝামেলা থেকে নিজেকে বাঁচাতে পারবেন।

Download: VLC (Free)

7. Screenshots: ShareX

ShareX

মজার মুহূর্তগুলি ক্যাপচার করা থেকে শুরু করে গুরুত্বপূর্ণ তথ্যের রেকর্ড থাকা পর্যন্ত সবকিছুর জন্য উইন্ডোজে স্ক্রিনশট নেওয়া দরকার হয়। বেসিক স্নিপিং টুল এবং স্নিপ অ্যান্ড স্কেচ অ্যাপ্লিকেশানগুলি শুধুমাত্র একটি বেয়ারবোন বৈশিষ্ট্য সরবরাহ করে, তাই আপনার প্রয়োজনীয় উইন্ডোজ অ্যাপগুলির প্যাকে আরও ভাল কিছু প্রয়োজন৷

আপনি ShareX এর চেয়ে বেশি শক্তিশালী বিনামূল্যের স্ক্রিনশট টুল খুঁজে পাবেন না। প্রচুর ক্যাপচার পদ্ধতি, স্ক্রিনশট নেওয়ার পরে স্বয়ংক্রিয় অপশন, কালার গ্র্যাবার এবং রুলারের মতো অতিরিক্ত সরঞ্জাম সহ, ShareX-এর একটি পারফেক্ট এপ্স যা পাচ্ছেন বিনা খরচে। এটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার।

ShareX যদি আপনাকে অভিভূত করে, তাহলে পরিবর্তে PicPick একবার চেষ্টা করে দেখুন। এটা একটু সহজ।

Download: ShareX (Free)

Download: PicPick (Free)

8. File Compression and Extraction: 7-Zip

7-Zip

উইন্ডোজে সাধারণ জিপ করা ফাইলগুলির জন্য উইন্ডোজের নিজের এপস রয়েছে, তবে সাধারণ বিষয়গুলির বাইরে যে কোনও কিছুর জন্য আরও শক্তিশালী সরঞ্জামের প্রয়োজন। একটি ফাইল এক্সট্র্যাক্টর এখনও একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার।

7-জিপ হল ফাইল কম্প্রেশন এবং এক্সট্রাকশন অ্যাপের ওপেন সোর্স এবং ফ্রি। এটি ছোট এবং কয়েক সেকেন্ডে ইনস্টল হয়ে যায়, ব্যবহার করা সহজ।

7-জিপের একমাত্র ত্রুটি হল এর বয়স্ক, স্পার্টান চেহারা। আপনার যদি  7-জিপের স্কিন ভাল না লাগে তবে PeaZip দেখুন, যা আরও আকর্ষণীয় UI সহ একটি অনুরূপ এপস।

Download: 7-Zip (Free)

Download: PeaZip (Free)

9. Messaging: Rambox

Rambox

আপনি দিনে আপনার বন্ধুদের সাথে যোগাযোগ রাখতে অন্তত একটি মেসেজিং পরিষেবা ব্যবহার করেন। অনেকগুলো মেসেজিং সার্ভিস থাকলেও আপনার বন্ধুরা সবাই একই মেসেজিং সার্ভিসে নাই।। ফলে ভিন্ন ভিন্ন বন্ধুর সাথে যোগাযোগ করতে আপনাকে ভিন্ন ভিন্ন মেসেজিং সার্ভিস ব্যবহার করতে হয়।

Windows এ মেসেজিং অ্যাপের জন্য Rambox হল আমাদের পছন্দ। এটি আপনাকে হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার, স্কাইপ, টেলিগ্রাম, গ্রুপমি, ডিসকর্ড এবং আরও অনেক কিছু সহ জনপ্রিয় মেসেজিং পরিষেবা থেকে অ্যাকাউন্ট যোগ করতে দেয়। আপনি অ্যাপল মিউজিকের মতো অন্যান্য ওয়েব অ্যাপও এতে যোগ করতে পারেন।

অ্যাপটি আপনার ব্যবহার করা প্রতিটি পরিষেবার জন্য একটি নতুন ট্যাব যোগ করে, আপনাকে একটি উইন্ডোতে প্রতিটি গ্রুপের সাথে যোগাযোগ রাখতে দেয়। এতে কিছু অতিরিক্ত বৈশিষ্ট্য রয়েছে যা আপনার ব্রাউজারে এই অ্যাপগুলি খোলার চেয়ে এটিকে আরও কার্যকর করে তোলে এবং ফোকাস করার সময় হলে আপনি সহজেই একটি উইন্ডো বন্ধ বা ছোট করতে পারেন (অর্ধ ডজনের পরিবর্তে)।

রামবক্সের বিনামূল্যের ভার্সনে কিছু সীমাবদ্ধতা থাকলেও, এটি অন্যান্য প্রতিযোগীদের তুলনায় বিনামূল্যে অনেক বেশি সেবা অফার করে। এটা অবশ্যই একটা গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার।

Download: Rambox (Free, subscription available)

10. Clipboard Manager: ClipClip

ClipClip

ক্লিপবোর্ড ম্যানেজার একটি গুরুত্বপূর্ণ উইন্ডোজ সফটওয়্যার কারণ এটি আপনার অনেক সময় বাঁচায়। এটি আপনার পিসির ক্লিপবোর্ডে একবারে একটি আইটেম রাখার পরিবর্তে, ক্লিপবোর্ড কয়েক ডজন আইটেম রাখতে দেয়।

ClipClip একটি দুর্দান্ত উইন্ডোজ ক্লিপবোর্ড ম্যানেজার। আপনি যা কপি করেন তা লগ করার পাশাপাশি, অ্যাপটি আপনাকে সহজে অ্যাক্সেসের জন্য ঘন ঘন স্নিপেটগুলি পিন করতে দেয়। ঠিকানা, ইমেল এবং অনুরূপ ক্যানড পাঠ্য দ্রুত আটকানোর জন্য ফোল্ডার তৈরি করা সহজ।

আপনার মৌলিক উইন্ডোজ সফটওয়্যার এর তালিকায় এটি যুক্ত করুন এবং আপনাকে আর কখনও আপনার পিসির ক্লিপবোর্ড পরিচালনার বিষয়ে চিন্তা করতে হবে না।

Download: ClipClip (Free)

11. Password Manager: Bitwarden

Bitwarden

প্রতিটি অ্যাকাউন্টের জন্য শক্তিশালী পাসওয়ার্ড তৈরি করা এবং সেগুলি মনে রাখা মানুষের পক্ষে সম্ভব নয়। এজন্য আপনার পাসওয়ার্ড ম্যানেজার দরকার। এই উইন্ডোজ সফটওয়্যার একটি সুরক্ষিত এপস যা আপনার জন্য ভাল পাসওয়ার্ড তৈরি করে এবং একটি মাস্টার পাসওয়ার্ডের দ্বারা সেগুলি লক করে দেয়, যা আপনাকে মনে রাখতে হবে।

Bitwarden হল সেরা বিনামূল্যের পাসওয়ার্ড ম্যানেজার। ডেস্কটপ অ্যাপ ছাড়াও, সহজে পাসওয়ার্ড স্বয়ংক্রিয়ভাবে পূরণ করতে আপনাকে আপনার পছন্দের ব্রাউজারে Bitwarden এক্সটেনশন ইনস্টল করতে পারেন।

Download: Bitwarden (Free, subscription available)

12. Backup: Backblaze

Backblaze

প্রাকৃতিক দুর্যোগ, ব্রেক-ইন বা ম্যালওয়্যার আক্রমণ আপনার মেশিনের সমস্ত ফাইল মুছে ফেলতে পারে বলে আপনার পিসি ব্যাক আপ করা অপরিহার্য।

আমরা Windows 10 বা Windows 11-এর জন্য একটি অপরিহার্য ব্যাকআপ পরিষেবা হিসাবে ব্যাকব্লেজ পছন্দ করি৷ মাসে মাত্র কয়েক ডলারের জন্য, পরিষেবাটি আপনার পিসি এবং সেইসাথে আপনি যে কোনও বহিরাগত ড্রাইভগুলিকে ব্যাকব্লেজ ক্লাউডে সংযুক্ত করেন তার সমস্ত কিছুর ব্যাক আপ করে৷ কী ব্যাক আপ নেওয়া হবে তা বেছে নেওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না, এবং আপনার ব্যাকআপ আকারেরও কোনও সীমা নেই৷

যদিও এই তালিকায় এটিই একমাত্র উইন্ডোজ সফটওয়্যার অ্যার কোনো ফ্রি ভার্সন নেই। যদি আপনি ব্যাকব্লেজ কিনতে না পারেন, তাহলে আপনি EaseUS Todo Backup ফ্রি ভার্সন ব্যবহার করে দেখতে পারেন। এটি আপনার ফাইলগুলির স্থানীয় ব্যাকআপ করার জন্য একটি সহজে ব্যবহারযোগ্য টুল।

Download: Backblaze (From $7/month)

Download: EaseUS Todo Backup Free (Free, premium version available)

13. Storage Management: TreeSize Free

TreeSize Free

স্টোরেজ স্পেস কম থাকার ঝামেলা সবাই জানে। এজন্য প্রতিটি উইন্ডোজ সিস্টেমে আপনার যে দরকারী অ্যাপগুলি ইনস্টল করা উচিত তা হল একটি ডিস্ক এনালাইজার।

আপনার কম্পিউটারে কী জায়গা নিচ্ছে তা খুঁজে বের করার একটি সহজ উপায় হল TreeSize Free এপসটি। এটি রান করুন এবং কোন ডিস্কটি স্ক্যান করতে হবে তা বলুন এবং এটি আপনার পিসির সমস্ত ফোল্ডারগুলি কত বড় তার উপর ভিত্তি করে অর্ডার করবে৷ তারপরে আপনি আপনার কম্পিউটারে সবচেয়ে বড় ফাইলগুলি দেখতে পারেন এবং সেই অনুযায়ী সেগুলি মুছতে বা সরানোর জন্য পদক্ষেপ নিতে পারেন৷

ফোল্ডারগুলির মাধ্যমে ম্যানুয়ালি খুঁজে বের করার চেষ্টা করে সময় নষ্ট করবেন না এবং বড় ফাইলগুলি খুঁজে পাবেন-এই উইন্ডোজ সফটওয়্যার কে আপনার জন্য এটি করতে দিন।

Download: TreeSize Free (Free, premium version available)

14. Scripting: AutoHotkey

AutoHotKey

আপনি যদি আপনার কম্পিউটারে আরও অটোমেশন আনতে চান, তাহলে AutoHotkey এমন কিছু যা আপনাকে ডাউনলোড করতে হবে। এটি একটি কাস্টম স্ক্রিপ্টিং টুল যা আপনাকে আপনার নিজের কমান্ডগুলিকে সংজ্ঞায়িত করতে দেয়, আপনি যা কল্পনা করতে পারেন এটা সেটাকে কাজে পরিণত করতে পারে।

মাত্র কয়েকটি উদাহরণ হিসাবে, আপনি দ্রুত পাঠ্য সম্প্রসারণ তৈরি করতে পারেন, স্বয়ংক্রিয় টাইপো সংশোধন সক্ষম করতে পারেন, নির্দিষ্ট কীবোর্ড কীগুলিকে ওভাররাইড করতে পারেন এবং কয়েকটি কীপ্রেস দিয়ে বিভিন্ন ক্রিয়া সম্পাদন করতে ম্যাক্রো তৈরি করতে পারেন৷

অটোহটকি প্রথমে একটু ভীতিকর হতে পারে, কিন্তু একবার আপনি এটিকে আয়ত্বে নিয়ে ফেললে, এটি আপনার কিটে থাকা একটি শক্তিশালী উইন্ডোজ সফটওয়্যার  হিসেবে বিবেচিত হবে।

Download: AutoHotkey (Free)

শেষকথা

আমরা Windows 10 এবং Windows 11-এর জন্য প্রয়োজনীয় উইন্ডোজ সফটওয়্যার দেখেছি যেগুলি প্রত্যেকেরই এখনই ইনস্টল করা উচিত এবং সেগুলি প্রায় সবই বিনামূল্যে৷ বেশিরভাগ লোকেরা এই প্রোগ্রামগুলি থেকে প্রচুর সুবিধা পাবে এবং উইন্ডোজের সাথে ইনস্টল করা ডিফল্ট সফ্টওয়্যারের চেয়ে এগুলোর বেশি প্রশংসা করবে বলে আমাদের বিশ্বাস।

৭ ফ্রি এন্ড্রয়েড ফাইল ম্যানেজার | 7 Free Android File Manager

এপস এবং ফাইল না মুছে উইন্ডোজ ১১ | Windows 11 রি-ইনস্টল করুন

Leave a Comment

Your email address will not be published.

Scroll to Top